ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

হজমে সহায়ক পুদিনা পাতা

প্রকাশিত: ০৯:৫৫ , ০৪ জুন ২০১৮ আপডেট: ০৯:৫৫ , ০৪ জুন ২০১৮

ডেস্ক প্রতিবেদন: পুদিনা পাতা একটি ভেষজ উদ্ভিদ। আমাদের দেশে এই পাতা দীর্ঘদিন থেকে আয়ুর্বেদিক বা হার্বাল ওষধ তৈরিতে ব্যবহার হয়ে আসছে। কিন্তু এই পাতা এখন ধনিয়া পাতার মতো বাণিজ্যিকভাবে চাষ করছে কৃষকরা। ফলে বাজারেও এখন কিনতে পাওয়া যায় পুদিনা পাতা।  খাবারে স্বাদ বাড়াতে পুদিনা পাতার জুড়ি নেই। সাধারণত গ্রীষ্মকালে  বাজারে পুদিনা পাতা সরবরাহ বেশি থাকে। জেন নিন পুদিনা পাতার ঔষধি গুণাগুণ: 

১. যে সব মানুষ শ্বাস কষ্টে ভুগছেন তাদের জন্য পুদিনা পাতা খুবই উপকারী। এই পাতা ঠান্ডা ধরনের হওয়ায় সহজে শ্বাস প্রণালি পরিষ্কার করে। তাই কেউ শ্বাস কষ্টে ভুগলে প্রতিদিন নিয়ম করে পরিমাণ মতো এই পাতা খেতে পারেন। 

২. যেকোন ধরনের ক্ষত সারাতেও পুদিনা পাতা বেশ কার্যকর। প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় পুদিনা পাতা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। একই সাথে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকিও কমায়। এছাড়াও পুদিনা পাতা ওজন কমাতে,ত্বক ভালো রাখতে সহায়তা করে। 

৩. মাথা ব্যথা রোগীদের দ্রুত উপশম হিসেবে কাজ করে পুদিনা পাতা।  পুদিনা তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়।

৪. পুদিনা পাতা চুইংগামের মতো চিবালে মুখের দুর্গন্ধ দূর হয়। একই সাথে মুখের দাগও পরিষ্কার করে। 

৫. মহিলাদের গর্ভাবস্থায় বমির ভাব হলে পুদিনা পাতা খেতে পারেন। এছাড়া হজমে সহায়তা ও গ্যাস্ট্রিক কমাতেও বেশ কার্যকর। 

৬. শরীরের আয়রনের ঘাটতি পুরণে পুদিনা পাতা ভালো উৎস। এটি রক্তশূন্যতা প্রতিরোধে ভূমিকা রাখে। 

৭. যারা সর্দি কাশিতে ভোগেন তাদের জন্য পুদিনা পাতা কার্যকর ভূমিকা রাখে। অতিরিক্ত সর্দি কাশিতে নাক বন্ধ হলে পুদিনা পাতা খেলে ম্যাজিকের মতো কাজ করে।

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

মাড়ি থেকে রক্ত পড়ছে!

ডেস্ক প্রতিবেদন: অনেকেরই মাঝে মধ্যে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় খোঁচা লেগে বা শক্ত কোনও ফল অথবা অন্য কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is