ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

শরীরে যত বেশি তিল, বয়সের ছাপ তত কম!

প্রকাশিত: ০১:১৫ , ০৫ জুন ২০১৮ আপডেট: ০১:১৫ , ০৫ জুন ২০১৮

ডেস্ক প্রতিবেদন: শরীরে অসংখ্য তিল থাকায় আপনি কি ভাবছেন? এটা কি কোনও রোগের লক্ষণ! নাকি অন্যকিছু? আসলে যে মানুষের শরীরে যত বেশি তিল থাকে, তাঁদের চেহারায় বয়সের ছাপ তত কম পড়ে! হ্যা, এমনটাই দাবি লন্ডনের কিংস কলেজের একদল গবেষকের। ২০১৪ সালে এই গবেষণার রিপোর্ট প্রথম প্রকাশিত হয় ‘রয়্যাল সোসাইটি অফ মেডিসিন কনফারেন্স’-এ।

গবেষকদের মতে, বেশি তিলওয়ালা মানুষের শরীরে টেলোমিয়ারস (জীবকোষের সুক্ষ্ম তন্তু বিশেষ) দীর্ঘতর হয়ে থাকে। এই টেলোমিয়ারস চামড়াকে বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে। একই সঙ্গে এই ব্রিটিশ গবেষকদের দাবি, তিলওয়ালা মানুষের মেলানোমা (ত্বকের ক্যান্সার) হওয়ার সম্ভাবনা তুলনামূলক একটু বেশি। তবে তাঁদের বুড়িয়ে যাওয়ার কাজটি চলে একটু ধীরগতিতে।

এই গবেষণায় বলা হয়েছে, মানুষের শরীরে সাধারণত ৩০ থেকে ৪০টি তিল থাকতে পারে। তবে অনেকের শরীরেই ১০০টির বেশি তিল থাকে। আর এই দুই ধরনের মানুষকে পর্যবেক্ষণ করে গবেষকরা দেখেছেন যার শরীরে যত বেশি তিল, তার শরীরে বয়সের ছাপ পড়ার গতি তত কম। শুধু তাই নয়, তিল বেশি থাকা মানুষের শরীরের হাড়ও তুলনামূলক শক্ত হয়ে থাকে।

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

মাড়ি থেকে রক্ত পড়ছে!

ডেস্ক প্রতিবেদন: অনেকেরই মাঝে মধ্যে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় খোঁচা লেগে বা শক্ত কোনও ফল অথবা অন্য কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is