ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

2019-04-22

, ১৬ শাবান ১৪৪০

এভাবে বসলে শরীরে নানা রোগ বাসা বাঁধে

প্রকাশিত: ০৬:১৮ , ০৭ জুন ২০১৮ আপডেট: ০৬:১৮ , ০৭ জুন ২০১৮

ডেস্ক প্রতিবেদনঃ পায়ের উপর পা তুলে বসা বা দু’টো পা আড়াআড়ি বা ক্রস করে বসার অভ্যাস আমাদের মধ্যে অনেকেরই রয়েছে। অফিস কিংবা বাড়িতে সুযোগ পেলেই অনেকে পায়ের ওপর পা তুলে ঘণ্টার পর ঘণ্টা বসতে ভালবাসেন। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে, এভাবে বসা যতটা আরামদায়ক ঠিক ততটাই বিপজ্জনক। কারণ, এভাবে দীর্ঘক্ষণ বসলে শরীরে নানা রোগ বাসা বাঁধতে পারে। হৃদরোগ বিশেষজ্ঞ রাজা নাগের মতে, এই অভ্যাসের ফলে রক্তচাপ বৃদ্ধি পায়, হতে পারে হার্ট ও স্নায়ুর মারাত্মক অসুখ। অস্থির সমস্যাও দেখা দিতে পারে।

আসুন জেনে নেওয়া যাক পায়ের উপর পা তুলে বসলে কী কী সমস্যা হতে পারে…

১.গবেষণায় দেখা গিয়েছে, যদি দীর্ঘক্ষণ ধরে পায়ের উপর পা তুলে বসেন তাহলে শরীরের রক্তচাপ বৃদ্ধি পায়। যা স্নায়ুচাপ বৃদ্ধি করে। এমনকি যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা নেই তাঁদের রক্তচাপ বৃদ্ধি মাত্রাতিরিক্ত বৃদ্ধি পায়।

২.পায়ের উপর পা তুলে দীর্ঘক্ষণ বসলে শরীরের ভারসাম্যে সমস্যা তৈরি হয়। দীর্ঘ সময় ধরে এই ভঙ্গিতে বসলে উরুর ভেতরের দিকের পেশি ক্রমশ ছোট হয়ে আসে এবং বাইরের দিকের পেশি লম্বা হতে থাকে। ফলে পায়ের সংযোগস্থলে (জয়েন্টে) অতিরিক্ত চাপ পড়ে।

৩.হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, দীর্ঘক্ষণ পায়ের উপর পা তুলে বসলে স্বাভাবিক রক্তচলাচল বাধাপ্রাপ্ত হয়। যাঁদের রক্ত জমাট বাঁধা সমস্যা আছে তাঁদের ক্ষেত্রে ধমনিতে রক্ত জমাট বেঁধে বাড়িয়ে দিতে পারে হার্ট অ্যাটাকের আশঙ্কা।

৪. পায়ের উপর পা তুলে দীর্ঘক্ষণ বসলে পায়ের স্নায়ুকোষগুলো ক্ষতিগ্রস্ত হয়।

৫. প্রতিদিন তিন ঘণ্টার বেশি সময় পায়ের উপর পা তুলে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা শুরু হয়, যা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। এ ছাড়া পেলভিক বোন অর্থাৎ কোমরের কাছে যন্ত্রণার অন্যতম কারণ হতে পারে এ ভাবে পায়ের উপর পা তুলে বসা।

সুতরাং, সুস্থ-সবল শরীরে দীর্ঘদিন বেঁচে থাকতে পায়ের উপর পা তুলে দীর্ঘক্ষণ বসার অভ্যাস বদলান।

 

এই বিভাগের আরো খবর

শ্বাসকষ্ট দূর করবে ব্যায়াম!

অনলাইন ডেস্ক: হাঁপানি বা শ্বাসকষ্ট যে কতটা কষ্টদায়ক রোগ, তা কেবল ভুক্তভোগীরা জানেন। এ রোগ নিরাময়ের জন্য হরেক রকম ওষুধ ও কৌশল আবিষ্কৃত...

মাড়ি থেকে রক্ত পড়ছে!

ডেস্ক প্রতিবেদন: অনেকেরই মাঝে মধ্যে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে। বিশেষ করে দাঁত ব্রাশ করার সময় খোঁচা লেগে বা শক্ত কোনও ফল অথবা অন্য কিছু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is