ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-14

, ৫ রবিউস সানি ১৪৪০

বাজেট বাস্তবায়ন চ্যালেঞ্জের মুখে পড়বে: এফবিসিসিআই

প্রকাশিত: ০৯:১২ , ০৯ জুন ২০১৮ আপডেট: ০২:১১ , ১০ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক: দক্ষতা, জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করা না গেলে বাজেট বাস্তবায়ন চ্যালেঞ্জের মুখে পড়বে, এমনটাই মনে করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। ব্যাংকিং খাতে দ্রুত শৃঙ্খলা ফেরানোর তাগিদ জানিয়ে বিশৃংখলাকারীদের বিচারের দাবিও জানিয়েছে সংগঠনটি। দুপুরে রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এসব বলেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন। এসময় সকল খাতেই কর্পোরেট কর কমানোর দাবি জানানো হয়।

২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এসময় লিখিত বক্তব্য পাঠের পাশাপাশি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এফবিসিসিআই সভাপতি।

তিনি বলেন, বাজেটে সন্তোষজনক অনেক কিছু রয়েছে। আবার আপত্তি জানানোর কারণও রয়েছে। ব্যবসায়িক ক্ষেত্রে কিছু খাতে কর কমানো হলেও অনেক ক্ষেত্রে বাড়ানো হয়েছে। ফলে ব্যবসা পরিচালনার ব্যয় খুব একটা কমবে না। বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় অর্থবছরের শুরু থেকেই  প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া প্রয়োজন বলেও মনে করে এফবিসিসিআই।

এফবিসিসিআই সভাপতি জানান, বাজেটের আকার বাড়ায় ঘাটতির পরিমানও বেড়েছে। ফলে অভ্যন্তরীণ ঋণের উপর সরকারের নির্ভরতা বাড়বে। যা বেসরকারী উদ্যোক্তাদের ঋণ পেতে চ্যালেঞ্জের মুখে ফেলবে।

শুধু ব্যাংকিং খাতে নয় কর্পোরেট সেক্টরের সকল ক্ষেত্রেই কর কমানোর দাবি জানান এফবিসিসিআই সভাপতি। ব্যাংকিং খাতের বিশৃংখলার জন্য ঋণে সুদের হার কমছে না জানিয়ে তিনি এজন্য দায়ীদের বিচারের দাবি জানান।

শিল্পের কাাঁচামালের উপর অগ্রিম আয়কর ও অ্যাপসভিত্তিক পরিবহনের উপর ভ্যাট প্রত্যাহারের দাবিও জানায় এফবিসিসিআই।

 

এই বিভাগের আরো খবর

বাস্তবায়নযোগ্য বাজেট ঘোষণা করা হয়েছে: সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাস্তবায়নযোগ্য বাজেটই ঘোষণা করা হয়েছে, বললেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বছর শেষে নির্বাচন অনুষ্ঠিত হলেও বাজেট...

বাজেট বাস্তবায়নের দক্ষতা ও সাহস সরকারের রয়েছে: আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক: চ্যালেঞ্জ মোকাবেলা করার মত সক্ষমতা আছে বলেই সরকার বড় আকারের বাজেট পেশ করেছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক...

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখা কঠিন হবে: মনে করে সিপিডি

নিজস্ব প্রতিবেদক: আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে নবীন বাংলাদেমের জন্য প্রবীন বাজেট বলে মন্তব্য করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is