ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫

2018-06-23

, ৯ শাউয়াল ১৪৩৯

ব্যাংকিং খাতে বিশৃঙ্খলা নিয়ে সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী

প্রকাশিত: ০৮:৫১ , ১০ জুন ২০১৮ আপডেট: ১০:৫২ , ১০ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক : ব্যাংক ও আর্থিক খাতে বিশৃঙ্খলার অভিযোগে জাতীয় সংসদে সরকার ও বিরোধী দলীয় সদস্যদের তোপের মুখে পড়লেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। শৃঙ্খলা ফেরাতে ঋণ খেলাপীদের কাছ থেকে অর্থ আদায়ে আরো কার্যকর ব্যবস্থা নেয়ার আহবানও জানান তারা। রোববার ২০১৮-১৯ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় সংসদ সদস্যরা এই আহবান জানান। তারা বলেন, ব্যাংক ও আর্থিক খাতে লুটপাট ও নৈরাজ্য বন্ধ করতে না পারলে দেশ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে না।

স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রোববার ২০১৮-১৯ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নেন সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্যরা। এসময় ব্যাংকিং খাতের নানা অনিয়ম, অব্যবস্থাপনা এবং খেলাপি ঋন নিয়ে অর্থমন্ত্রীর কড়া সমালোচনা করেন সাংসদরা।

আলোচনায় বিরোধী দলীয় সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, উন্নয়ন হলেও, পরিকল্পনা অনুযায়ী সঠিকভাবে বাজেট বাস্তবায়ন না হওয়ায় সুফল থেকে বঞ্চিত হচ্ছে জনগন। তিনি অভিযোগ করেন, আর্থিক খাতে লুটপাট ও নৈরাজ্য বন্ধ করতে অর্থমন্ত্রী ব্যর্থ হয়েছেন।  

কুমিল­া-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ বলেন, অর্থ পাচারকারী ও ঋণ খেলাপীদের খুঁজে বের করতে অর্থমন্ত্রীকে আরো জোড়ালো ভুমিকা নিতে হবে। এসময় সরকারি দলের সংসদ সদস্যরা বলেন, ব্যাংকিং খাতে শৃঙ্খলা আনতে না পারলে, কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবেনা।

কারা দেশের টাকা লুটপাট করেছে তা কমিশন গঠন করে উদঘাটন করতে অর্থমন্ত্রীর প্রতি আহবান জানান সরকার দলীয় সংসদ সদস্যরা।

এসময় বিরোধী দলীয় দুইজন সদস্য সড়ক-মহাসড়কের বেহাল দশা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এর আগে, সংসদ সদস্য মমতাজ বেগমের লিখিত প্রশ্নের জবাবে, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদকে জানান, ২০১৯ সালের মধ্যে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করা সম্ভব হবে। তিনি আরও জানান, ২০২০ সালের মধ্যে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর জন্য দ্রুত কাজ এগিয়ে যাচ্ছে।

 

এই বিভাগের আরো খবর

কাঠামগত সমস্যায় খেলাপি ঋণ বেড়েছে ব্যাংকিং খাতে: সিপিডি

নিজস্ব প্রতিবেদকঃ ব্যাংকিং খাতে কাঠামগত সমস্যার কারনে খেলাপি ঋণ বেড়েছে বলে জানিয়েছেন, অর্থনীতিবিদ ডক্টর রেহেমান সোবহান। আগামী অর্থনৈতিক...

পাঁচ বছরে ১৩ লাখ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে সরকার: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে, বর্তমান সরকারের পাঁচ বছরে প্রায় ১৩ লাখ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে, জানালেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is