ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

2018-09-25

, ১৪ মহাররম ১৪৪০

ঢ্যাঁড়সের গুণের শেষ নেই

প্রকাশিত: ১২:২৫ , ১২ জুন ২০১৮ আপডেট: ১২:২৫ , ১২ জুন ২০১৮

ডেস্ক প্রতিবেদন: সবজি হিসেবে ঢ্যাঁড়সের তেমন কদর না থাকলেও ঢ্যাঁড়সের গুণের শেষ নেই! স্স্থু থাকতে প্রতিদিন ডায়েটে ঢ্যাঁড়স থাকা জরুরি! 

ঢ্যাঁড়সের রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন এ, বি এবং সি। আয়োডিনের অভাবে সৃষ্ট গলগণ্ড, মস্তিষ্ক ও হৎপিণ্ডের দুর্বলতা প্রতিরোধে ঢ্যাঁড়সের তরকারি বা ঢ্যাঁড়স সেদ্ধ খুব উপকারী।

ঢ্যাঁড়স হাই-ব্লাড প্রেসার, অবসাদ, ওজন কমায়। দেখবেন, নিয়মিত ঢ্যাঁড়স খেলে মন কেমন ফুরফুরে থাকবে! এনার্জিরও কমতি হয় না।

রক্তে শর্করার পরিমাণ বাড়তে থাকলে, কালোজামের বীজ গুঁড়ো করে, ৩-৪টে কচি ঢ্যাঁড়সের সঙ্গে সেদ্ধ করে ক'দিন খেলেই ব্লাড সুগার কমে যায়। কোষ্ঠকাঠিন্য দূর করতে ঢ্যাঁড়স খুব উপকারী।

সর্দি ও খুসখুসে কাশি হলে, বীজ ফেলে দিয়ে কয়েকটা কাঁচা ঢ্যাঁড়স রোদে শুকিয়ে গুঁড়ো করে রাখুন। ৫-৬ গ্রাম ঢ্যাঁড়সের শুকনো গুঁড়ো আর চিনি মিশিয়ে খেলে, অল্প সময়ের মধ্যেই উপকার পাবেন।

ঢ্যাঁড়স সেদ্ধ প্রস্টেট গ্ল্যান্ডের ক্ষরণ কমায়।

১ গ্লাস পানিতে ২-৩ টা ঢ্যাঁড়স সারারাত ভিজিয়ে রাখুন। সকালে খালিপেটে ওই পানিটা খেলে ডায়াবিটিস ও প্রেসারের রোগীরা উপকার পাবেন। 

এই বিভাগের আরো খবর

ফলমূল পানিতে ভিজিয়ে খান

ডেস্ক প্রতিবেদন: বাজার থেকে কিনে এনে যেকোনো ফল হুট করেই খেতে শুরু করবেন না। ফল বা সবজি খাওয়ার আগে তা ভালো করে ধুয়ে নেওয়া প্রয়োজন। রান্না করার...

বঁইচির ছয় গুণ 

ডেস্ক প্রতিবেদন: বাজারে এখন রক্ত-বেগুনি রঙের আঙুরের মতো একধরনের ফল দেখতে পাবেন; এ ফলটির নাম কাঁটাবহরী বা বঁইচি। অবশ্য শহরের অনেকে ফলটির...

ঘুমের মাঝে গলা শুকিয়ে যায়? 

ডেস্ক প্রতিবেদন: রাতের ঘুমালে অনেকের গলা শুকিয়ে যায়। এতে দুশ্চিন্তায় পড়ে যান। প্রায়ই এমন হচ্ছে। চিকিৎসকরা বলছেন, বিভিন্ন কারণে রাতে গলা...

মানুষের রক্তে আছে হলুদ স্বর্ণ 

ডেস্ক প্রতিবেদন: রক্ত মানুষের শরীরে অক্সিজেন বহন করে। রক্তে আছে আয়রন, ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, লেড ইত্যাদি। তবে, অবাক করা ব্যাপার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is