ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-11

, ২ রবিউস সানি ১৪৪০

ঢ্যাঁড়সের গুণের শেষ নেই

প্রকাশিত: ১২:২৫ , ১২ জুন ২০১৮ আপডেট: ১২:২৫ , ১২ জুন ২০১৮

ডেস্ক প্রতিবেদন: সবজি হিসেবে ঢ্যাঁড়সের তেমন কদর না থাকলেও ঢ্যাঁড়সের গুণের শেষ নেই! স্স্থু থাকতে প্রতিদিন ডায়েটে ঢ্যাঁড়স থাকা জরুরি! 

ঢ্যাঁড়সের রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন এ, বি এবং সি। আয়োডিনের অভাবে সৃষ্ট গলগণ্ড, মস্তিষ্ক ও হৎপিণ্ডের দুর্বলতা প্রতিরোধে ঢ্যাঁড়সের তরকারি বা ঢ্যাঁড়স সেদ্ধ খুব উপকারী।

ঢ্যাঁড়স হাই-ব্লাড প্রেসার, অবসাদ, ওজন কমায়। দেখবেন, নিয়মিত ঢ্যাঁড়স খেলে মন কেমন ফুরফুরে থাকবে! এনার্জিরও কমতি হয় না।

রক্তে শর্করার পরিমাণ বাড়তে থাকলে, কালোজামের বীজ গুঁড়ো করে, ৩-৪টে কচি ঢ্যাঁড়সের সঙ্গে সেদ্ধ করে ক'দিন খেলেই ব্লাড সুগার কমে যায়। কোষ্ঠকাঠিন্য দূর করতে ঢ্যাঁড়স খুব উপকারী।

সর্দি ও খুসখুসে কাশি হলে, বীজ ফেলে দিয়ে কয়েকটা কাঁচা ঢ্যাঁড়স রোদে শুকিয়ে গুঁড়ো করে রাখুন। ৫-৬ গ্রাম ঢ্যাঁড়সের শুকনো গুঁড়ো আর চিনি মিশিয়ে খেলে, অল্প সময়ের মধ্যেই উপকার পাবেন।

ঢ্যাঁড়স সেদ্ধ প্রস্টেট গ্ল্যান্ডের ক্ষরণ কমায়।

১ গ্লাস পানিতে ২-৩ টা ঢ্যাঁড়স সারারাত ভিজিয়ে রাখুন। সকালে খালিপেটে ওই পানিটা খেলে ডায়াবিটিস ও প্রেসারের রোগীরা উপকার পাবেন। 

এই বিভাগের আরো খবর

শীতে ধুলাবালি থেকে অ্যালার্জি!

ডেস্ক প্রতিবেদন: শীতে রাস্তায় বের হলেই ধুলায় নিঃশ্বাস নিতে কষ্ট হয়। এই ধুলার কারণেও হাঁপানি, ফুসফুসসহ অ্যালার্জির সমস্যা দেখা দেয়।...

চুল মজবুত করে বিয়ার

ডেস্ক প্রতিবেদন: অ্যালোকোহলের মধ্যে মানুষের পছন্দের তালিকায় রয়েছে বিয়ার। কিন্তু আপনি কি জানেন বিয়ার শুধু হার্ড ড্রিংকস্ হিসেবে না আমাদের...

পেটের মেদ কমাবেন যেভাবে

ডেস্ক প্রতিবেদন: পেটের অতিরিক্ত মেদ বা চর্বি আমাদের শরীরের ওপর দীর্ঘকালীন নেতিবাচক প্রভাব ফেলে। অসুস্থ হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। এমন মেদের...

শরীরে আয়োডিন বেশি হলে যা হয়

ডেস্ক প্রতিবেদন: শরীরে আয়োডিন বেশি হলে থাইরয়েড গ্রন্থির কার্যক্রমে ব্যাঘাত ঘটে।  আয়োডিন একটি মৌলিক পদার্থ। এর সংকেত ও (আই)। পারমাণবিক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is