ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫

2018-06-23

, ৯ শাউয়াল ১৪৩৯

বৈঠক শেষে হাসিমুখে বের হলেন ট্রাম্প ও কিম

প্রকাশিত: ০১:০২ , ১২ জুন ২০১৮ আপডেট: ০১:০২ , ১২ জুন ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিঙ্গাপুরের বিলাসবহুল হোটেলে বৈঠক শেষে হাসিমুখে বের হতে দেখা গেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনকে। আজ মঙ্গলবার সকালে একান্ত বৈঠক শেষে ফুরফুরে মেজাজে ট্রাম্প সাংবাদিকদের জানিয়েছেন, বৈঠক খুবই ভালো ও ফলপ্রসু হয়েছে। আর কিমের সাথে দারুণ সম্পর্কও তৈরি হতে পারে বলে তিনি আশাবাদী।

এর আগে, বৈঠক শুরুর আগে ট্রাম্প বলেছিলেন, বৈঠক শুরুর কয়েক মিনিটের মধ্যেই এর গতি প্রকৃতি সম্পর্কে ধারণা পাওয়া যাবে। আর কিম বলেছেন, ট্রাম্পের সঙ্গে একান্ত সহযোগিতা করতে ইচ্ছুক তিনি, তবে তাতে চ্যালেঞ্জ রয়েছে।

৪৫ মিনিটের একান্ত বৈঠক শেষে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন সকাল ১০টা থেকে দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের দ্বিপক্ষীয় আলোচনা শুরু করেন। দুই দেশের অতিথিরা যে টেবিলে আলোচনায় বসেছেন, সেটি ৮০ বছরের পুরোনো এবং ৪ দশমিক ৩ মিটার দীর্ঘ সেগুন কাঠের টেবিল। এটি আগে সিঙ্গাপুরের প্রধান বিচারপতি ব্যবহার করতেন।

শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, চিফ অব স্টাফ জন কেলি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন উপস্থিত রয়েছেন। এ ছাড়া হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স, ফিলিপাইনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত সুং কিম, জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এশিয়া অঞ্চলের জ্যেষ্ঠ পরিচালক ম্যাট পটিংগার এতে যোগ দিচ্ছেন।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ওং হো, কোরিয়ার ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান রি সু ওং উপস্থিত রয়েছেন। 

এদিকে, দুই দেশের এ বৈঠকে পারমাণবিক অস্ত্র কর্মসূচি থেকে পিয়ংইয়ং সরে আসবে কি না, তার কোনো জবাব দেননি কিম। অবশ্য ট্রাম্প আশা করছেন, কিমের সঙ্গে বৈঠকে তিনি পার্থক্য দূর করতে পারবেন।

দুজনের এ বৈঠকটিকে ট্রাম্প ‘প্রথম প্রেমের সাক্ষাতের’ সঙ্গে তুলনা করছেন। তাঁর মতে, এটি শান্তিপ্রক্রিয়ার জন্য প্রথম আলোচনা। সম্পর্কের সূচনা করতে কমপক্ষে আলোচনার টেবিল পর্যন্ত আসা গেছে এটাকেই বড় করে দেখছেন ট্রাম্প।
 

এই বিভাগের আরো খবর

ভারতে গৃহবধূকে কালো বলায় খাবারে বিষ প্রয়োগ, ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মহারাষ্ট্রে এক পারিবারিক অনুষ্ঠানে এক গৃহবধূর বিষ মেশানো খাবার খেয়ে শিশুসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। এছাড়া...

জিম্বাবুয়েতে সমাবেশে বিস্ফোরণ, প্রেসিডেন্টসহ আহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়ার এক সমাবেশে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দেশটির দুই ভাইস প্রেসিডেন্টসহ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is