ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-14

, ৫ রবিউস সানি ১৪৪০

ট্রাম্প-কিম বৈঠক: পারমাণবিক নিরস্ত্রীকরণে ঐকমত্য

প্রকাশিত: ০৪:০৪ , ১২ জুন ২০১৮ আপডেট: ০৪:০৪ , ১২ জুন ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিঙ্গাপুরের বিলাসবহুল হোটেলে দিনব্যাপী আলোচনা ও বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণে অঙ্গিকারবদ্ধ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং উন। প্রেসিডেন্ট ট্রাম্পের পারমাণবিক নিরস্ত্রকরণের শর্তে রাজি হলেন কিম জং উন, এখন তা বলাই যায়। বিনিময়ে ট্রাম্পও যে প্রতিশ্র“তি দিয়েছেন চিরশত্র“তা ভুলে উত্তর কোরিয়াকে সব ধরনের নিরাপত্তা দিতে সচেষ্ট থাকবে ওয়াশিংটন। 

সিঙ্গাপুরে অনুষ্ঠিত  ঐতিহাসিক এ সামিটে একটি চুক্তিতেও স্বাক্ষর করলেন হুমকি-ধামকি ছেড়ে রাতারাতি শান্তির পায়রা বনে যাওয়া দুই নেতা। কিভাবে দুই নেতার লক্ষ্য অর্জিত হবে চুক্তিটি মূলত সেই প্রসঙ্গে। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়াকে নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছেন। আর কিম জং উন পারমাণবিক নিরস্ত্রীকরণে ট্রাম্পকে দেওয়া প্রতিশ্র“তিতে অটল থাকবেন। প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া দ্রুতই শুরু হবে বলে আশাবাদ করেন তিনি। 

যৌথ বিবৃতি অনুয়ায়ী, যুক্তরাষ্ট্র ও ডিপিআরকে শান্তি ও সমৃদ্ধির জন্য দুই দেশের জনগণের আকাক্সক্ষানুযায়ী নতুন ইউএস-ডিপিআরকে সম্পর্ক স্থাপনে প্রতিশ্র“তিবদ্ধ থাকবে। কোরীয় উপদ্বীপে দীর্ঘমেয়াদের ও স্থায়ী শান্তির শাসন প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্র ও ডিপিআরকে এক সাথে কাজ করবে। চলতি বছরের ২৭ এপ্রিলের পানমুনজোম ঘোষণা পুনর্নিশ্চিত করে কোরীয় উপদ্বীপকে পুরোপুরি পারমাণবিক অস্ত্রমুক্ত করার লক্ষ্যে কাজ করতে ডিপিআরকে প্রতিশ্র“তিবদ্ধ।

এই যৌথ ঘোষণায় দুই নেতা স্বাক্ষর করার পর ট্রাম্প তার প্রতিক্রিয়ায় বলেন,“আজকে যা হল তার জন্য আমরা অত্যন্ত গর্বিত। আমরা দুজনেই চাই কিছু করতে, আমরা দুজনেই কিছু করতে যাচ্ছি।”

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গা নিপীড়ন ‘গণহত্যা’, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে প্রস্তাবনা পাস

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর রোহিঙ্গা নিপীড়নের ঘটনাকে ‘গণহত্যা’...

রোহিঙ্গাদের জন্য ৫০ টি বাড়ি মিয়ানমারকে হস্তান্তর করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গাদের জন্য ভারতের নির্মিত ৫০টি বাড়ি মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কর্তৃপক্ষ। মঙ্গলবার ভারতীয়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is