ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

2019-02-19

, ১৩ জমাদিউস সানি ১৪৪০

বৃষ্টিতে ১১ হাজার রোহিঙ্গা দুর্ভোগে: ইউএনএইচসিআর

প্রকাশিত: ০৯:২৬ , ১৩ জুন ২০১৮ আপডেট: ১১:৫৯ , ১৩ জুন ২০১৮

ডেস্ক প্রতিবেদনঃ টানা বর্ষণ ও ঝড়ে কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে ৩৭টি ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে একটি শিশু নিহত ও কয়েকজন আহত হয়েছেন।

মঙ্গলবার জেনেভায় আয়োজিত সংবাদ সম্মেলনে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র মুখপাত্র জানান, প্রায় আড়াই হাজার উদ্বাস্তু পরিবারের ১১ হাজারের মতো সদস্য আক্রান্ত হয়েছেন।

মুখপাত্র বলেন, ‘এক হাজারের অধিক আশ্রয় কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সাথে ১০টি পানির কেন্দ্র, ১৬৭টি টয়লেট, একটি স্বাস্থ্যকেন্দ্র ও একটি খাবার বিতরণ কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে,’।

বর্ষাকালের শুরু হিসেবে চলতি সপ্তাহে কক্সবাজারের রোহিঙ্গা উদ্বাস্তু কেন্দ্রে প্রথম ভারী বৃষ্টিপাত আঘাত হানে।

মুখপাত্র জানান, আকাশ থেকে ধারণ করা আশ্রয় শিবিরের মানচিত্র দেখে তারা ধারণা করছেন, দুই লাখের মতো উদ্বাস্তু ভূমিধস ও বন্যার ঝুঁকিতে পড়তে পারেন। তাদের মধ্যে ৪১ হাজার বাসিন্দা ভূমিধসের উচ্চ ঝুঁকিতে রয়েছেন।

এখন পর্যন্ত ভূমিধসের উচ্চ ঝুঁকিতে থাকা ১৪ হাজার উদ্বাস্তুকে নিরাপদ এলাকায় সরিয়ে নেয়া হয়েছে এবং অন্যদের সরিয়ে নিতে জরুরিভাবে আরো জমি দরকার বলে জানান তিনি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত রবিবার থেকে কক্সবাজারে ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

কক্সবাজারে বর্তমানে ৯ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়ে আছেন। তাদের মধ্যে ৭ লাখ ২০ হাজার রোহিঙ্গা গত বছরের ২৫ আগস্টের পর বাংলাদেশে এসেছেন।

 

এই বিভাগের আরো খবর

পাকিস্তান-সৌদি আরবের ২ হাজার কোটি ডলারের চুক্তি সই

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে খনিজ, পর্যটন, কৃষি, জ্বালানিসহ বিভিন্ন খাতে ২ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব। এই বিষয়ে রোববার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is