ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

তোয়ালে থেকে হতে পারে খাদ্যে বিষক্রিয়া!

প্রকাশিত: ১২:৩৭ , ১৩ জুন ২০১৮ আপডেট: ১২:৩৭ , ১৩ জুন ২০১৮

ডেস্ক প্রতিবেদন: অনেকে রান্না করতে করতে তোয়ালে দিয়ে বাসন বা হাত মুছে থাকেন। এই নোংরা তোয়ালে থেকেই বিষক্রিয়ার শিকার হতে পারেন? বিশেষ করে শিশু ও বৃদ্ধের ক্ষেত্রে এই আশঙ্কা অনেক বেশি। সম্প্রতি মরিশাস বিশ্ববিদ্যালয়ে এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

মরিশাস বিশ্ববিদ্যালয়ের হেলথ সায়েন্সের প্রফেসর সুশীলা ডি বিরাঞ্জিয়া-হরদয়াল জানিয়েছেন, গবেষণায় দেখা গেছে যে পরিবারের সদস্য সংখ্যা এবং স্বাস্থ্যকর অভ্যাসের উপর এই ক্ষতি নির্ভর করে। এছাড়া খাবারের রকমভেদ, তোয়ালের ব্যবহারের উপর ভিত্তি করেও তৈরি হয় জীবাণু। 

এক মাস ধরে ব্যবহার করা ১০০টি তোয়ালে গবেষণার কাজে ব্যবহার করা হয়েছিল। গবেষণার সময় প্রায় ৪৯ শতাংশ তোয়ালেতে জীবাণু মিলেছে। দেখা গেছে, যে পরিবারে সদস্য সংখ্যা বেশি বা বাড়তি বাচ্চা রয়েছে, সেই পরিবারের তোয়ালেতে জীবাণুও বেশি। রান্নাঘরে তোয়ালে বাসন মোছা, হাত মোছা, বাসন ধরা, রান্নার জায়গা পরিষ্কার করা সহ একাধিক কাজে ব্যবহৃত হয়। বিভিন্ন ধরনের কাজ একটি তোয়ালে দিয়ে করার ফলে জীবাণু বেশি হয়। কিন্তু এক একটি কাজের জন্য এক একটি তোয়ালে ব্যবহার করলে এটি হয় না। 

গবেষণায় দেখা গেছে, শুকনো তোয়ালের থেকে ভিজে তোয়ালেতে জীবাণু ছড়ায় বেশি। নিরামিষের থেকে আমিষ খাবার যদি কোনও পরিবারের মেনুতে বেশি থাকে, তবে সেখানেও জীবাণু বেশি ছড়ানোর সম্ভাবনা থাকে।

রান্নাঘরের তোয়ালে যে প্যাথোজেনের তৈরি হয়, তা রান্নাঘরে দূষণের জন্য দায়ী। এ কারণে একটি তোয়ালে একাধিক ক্ষেত্রে ব্যবহার করা কখনই উচিত নয় বলে জানিয়েছেন গবেষকরা।  

এই বিভাগের আরো খবর

ঘরে বানান ‘মেয়োনেজ’

ডেস্ক প্রতিবেদন: দোকানে মেয়োনেজ সহজলভ্য হলেও বিভিন্ন ধরনের কেমিক্যাল উপাদান ব্যবহার করা হয় বলে তা এড়িয়ে যাওয়াই ভাল। নানান ধরনের রান্নায়...

শীতকালে ত্বক ভাল রাখে যেসব সবজি

ডেস্ক প্রতিবেদন: শীতকাল শুরু হবে আর কিছু দিনের মধ্যে; হালকা হালকা শীত পড়ছে। এর সাথে শীতকালে শুষ্ক শীতল হাওয়া ও বাতাসে বেড়ে যাওয়া ধুলাবালুর...

সম্পর্ক দীর্ঘস্থায়ী রাখার উপায়

ডেস্ক প্রতিবেদন: একগামী প্রজাতির সঙ্গীদের সাদৃশ্য থাকার বিষয়টি পরিষ্কারভাবে দৃশ্যমান। সঙ্গীর আচরণের সঙ্গে মিলে গেলে তাদের প্রজননগত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is