ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে ট্রাম্প সম্মত

প্রকাশিত: ০৪:৫০ , ১৩ জুন ২০১৮ আপডেট: ০৪:৫০ , ১৩ জুন ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে বৈঠকে নিরাপত্তার প্রতিশ্র“তি দেওয়ার পাশাপাশি উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়েও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্মতি দিয়েছেন।

বুধবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এর এক প্রতিবেদনে এ দাবি করা হয়েছে বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া বাতিল করার প্রতিশ্র“তি দেওয়ার পর ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আশ্বাসও দিয়েছেন বলে কেসিএনএর প্রতিবেদনটিতে বলা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় স্থানীয় বিভিন্ন বাহিনীর সদস্য ও দেশটিতে থাকা মার্কিন ঘাঁটির সদস্যরা ‘যুদ্ধ মহড়া’ নামে পরিচিত এই সামরিক প্রশিক্ষণে অংশ নিয়ে থাকেন। এশিয়ায় যুক্তরাষ্ট্রের অন্যতম শক্তিশালী এ সামরিক ঘাঁটিতে সার্বক্ষণিকভাবে প্রায় ৩০ হাজার সৈন্য থাকে বলে ধারণা করা হয়। পিয়ংইয়ং শুরু থেকেই এ ধরনের সামরিক আয়োজনকে ‘আগ্রাসনের প্রস্তুতি’ অভিহিত করে বার্ষিক এ মহড়া বাতিলের দাবি জানিয়ে আসছিল।

এদিকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এই বিভাগের আরো খবর

ভারতে গৃহবধূকে কালো বলায় খাবারে বিষ প্রয়োগ, ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের মহারাষ্ট্রে এক পারিবারিক অনুষ্ঠানে এক গৃহবধূর বিষ মেশানো খাবার খেয়ে শিশুসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। এছাড়া...

জিম্বাবুয়েতে সমাবেশে বিস্ফোরণ, প্রেসিডেন্টসহ আহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়ার এক সমাবেশে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দেশটির দুই ভাইস প্রেসিডেন্টসহ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is