ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

রমজানে দেশে ইফতার বাণিজ্যের পরিমাণ সাড়ে চার হাজার কোটি টাকা

প্রকাশিত: ১০:০৯ , ১৪ জুন ২০১৮ আপডেট: ১১:১৪ , ১৪ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক: গোটা রমজানে দেশে ইফতার বাণিজ্যের পরিমাণ প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা। এর মধ্যে শুধু রাজধানীতেই প্রায় তিন হাজার কোটি টাকা। এসময় অস্থায়ী ইফতার দোকনের সংখ্যা বেড়ে যায় রাজধানীর পাড়া মহল্লাগুলোতে।

রোজায় খেজুরের কদর সবচে বেশি। ঢাকার বাদামতলীতে এসময় আড়তদাররা অন্যান্য ব্যবসা বন্ধ রেখে  কেবল খেঁজুরের ব্যবসা করাটাই লাভজনক মনে করেন। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নামী দামি সব খেঁজুর মজুদ করে বিক্রি করছেন তারা। বিক্রেতারা জানান, সারা বছর দেশের বাজারে খেঁজুরের যে চাহিদা তার ৮৫ ভাগ শুধু রোজার মাসে।  
    
আমদানীকারকরা জানান, বছরে ৪শ কোটি টাকার খেঁজুর আমদানী হয় দেশের বাজারে,যার মধ্যে সাড়ে তিনশ কোটি টাকার খেজুর বিক্রি হয় রোজায়। অন্যান্য মৌসুমী ফলের বাজার মূল্যও এসময় প্রায় ৫’শ কোটি টাকা।

কোন আনুষ্ঠানিক জরিপ নেই, তবে ব্যবসায়ী নেতাদের অনুমান, শুধু ঢাকায় প্রায় সাড়ে চার হাজার কোটি টাকার ইফতার বেচা-কেনা হয় রোজার একমাসে। রাজধানীর বাইরের শহরগুলোতে বেচা কেনা হয় দেড় হাজার কোটি টাকার ইফতার।

বাংলাদেশ হোটেল মালিক সমিতির দেয়া তথ্য মতে, দেশে প্রায় ২৫ হাজার স্থায়ী দোকানে নানা স্বাদের ইফতার বিক্রি হয়। রাজধানীতে এর সংখ্যা ৭ হাজারের ওপরে। কিন্তু ইফতার বাণিজ্য বিপুল লাভজনক হওয়ায় প্রায় একলাখ মৌসুমী ভাসমান ব্যবসায়ী পাড়া-মহল্লায় দোকান বসিয়ে ইফতার বিক্রি করে। এত অস্থায়ীভাবে প্রায় পাঁচ লাখ লোকের অস্থায়ী কর্মসংস্থান হয় রোজার মাসে।  

অধিক মুনাফা চিন্তায় থাকায় সাধারণভাবে মানের দিকে নজর কম থাকে অসাধু ব্যবসায়ীদের,  তাই বাজার নিয়ন্ত্রণে তাগিদ আছে বাজারে।

এই বিভাগের আরো খবর

জামায়াত নেতা ভেবে পীরপুত্রকে আটক

চট্টগ্রাম প্রতিনিধি: সাবেক সংসদ সদস্য ও জামায়াত নেতা শাহজাহান চৌধুরী মনে করে সাতকানিয়া থানা পুলিশ কক্সবাজারের এক পীরের পুত্রকে আটক করে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is