ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫

2018-06-22

, ৮ শাউয়াল ১৪৩৯

চট্টগ্রাম বন্দরে হঠাৎ ঝোড়ো হাওয়ার তাণ্ডব

প্রকাশিত: ০২:৩৯ , ১৪ জুন ২০১৮ আপডেট: ০২:৩৯ , ১৪ জুন ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: হঠাৎ চট্টগ্রাম বন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া তাণ্ডব চালিয়ে গেছে। ঝড়ের কবলে পড়ে জেটিতে নোঙর করে রাখা একটি জাহাজের রশি ছিঁড়ে মাঝনদীতে চলে যায়। বন্দর চত্বরের অন্তত চারটি স্থানে রাখা প্রায় ২৯ খালি ও পণ্যবোঝাই কনটেইনার ছড়িয়ে ছিটিয়ে পড়ে। বন্দরের পণ্য রাখার দুটি শেডের ছাদের একাংশের ঢেউ টিন উড়ে গেছে।

আজ বৃহস্পতিবার সকাল নয়টা পাঁচ মিনিটে এই ঝড় বয়ে যায়। ঝড়ে কাত হয়ে কন্টেইনার এসে পড়ে লরির ছাদে। এতে ছাদটি দেবে যায়। ঝড়ের কবলে পড়ে ১৩ নম্বর জেটিতে থাকা কনটেইনারবাহী জাহাজ ‘এমভি ওইএল স্ট্রেইট’ রশি ছিঁড়ে মাঝনদীতে চলে যায়। এরপরই ১৩ নম্বর ও ১২ নম্বর শেডে আঘাত হানে এ ঝড়। শেড দুটির ছাদের ঢেউ টিন উড়িয়ে নেয়। এরপরই মুহূর্তের মধ্যে বন্দরে কনটেইনার রাখার চত্বর ‘আইসিডি ইয়ার্ড’, পাঁচ নম্বর ইয়ার্ড ও সাত নম্বর ইয়ার্ডে ২৯ টি কনটেইনার আছড়ে ফেলে। তিন-চার স্তরে রাখা কনটেইনার ওলটপালট হয়ে যায়।

বন্দর চত্বরের অন্তত চারটি স্থানে রাখা প্রায় ২৯ খালি ও পণ্যবোঝাই কনটেইনার ছড়িয়ে ছিটিয়ে পড়ে। ঝড়ের কবলে পড়া জাহাজটি আবার জেটিতে নোঙর করা হয়েছে। যেসব কনটেইনার এক জায়গা থেকে আরেক জায়গা সরে গেছে সেগুলো ক্রেনের সাহায্যে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা হচ্ছে। ঝড়ের তাণ্ডবে বন্দরে দুজন কর্মী সামান্য আহত হয়। তাঁদের চিকিৎসা দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়া অফিসের কর্তব্যরত আবহাওয়াবিদ হারুনুর রশীদ বলেন, এটি টর্নেডো নয়। হঠাৎ করেই দমকা ঝড়ে এমনটি হয়েছে।

এই বিভাগের আরো খবর

জামায়াত নেতা ভেবে পীরপুত্রকে আটক

চট্টগ্রাম প্রতিনিধি: সাবেক সংসদ সদস্য ও জামায়াত নেতা শাহজাহান চৌধুরী মনে করে সাতকানিয়া থানা পুলিশ কক্সবাজারের এক পীরের পুত্রকে আটক করে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is