ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

তদারকির অভাবে খেলাপী ঋণ বাড়ছেই

প্রকাশিত: ০৯:৫৮ , ১৮ জুন ২০১৮ আপডেট: ০৬:০২ , ১৮ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক: খেলাপি ঋণের বোঝা বাংলাদেশের অর্থনীতিকে ঝুঁকির মুখে ফেলছে- এমন পর্যবেক্ষণ আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ এর। সরকারি বেসরকারি ব্যাংকগুলোতে বর্তমানে খেলাপী ঋণের পরিমাণ প্রায় ৮৮ হাজার কোটি টাকা। আর্থিক খাত বিশ্লেষকরা বলছেন, ব্যাংকিং খাতে রাজনৈতিক প্রভাবে বাড়ছে খেলাপী ঋণ। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিনিয়োগ। 

বাংলাদেশ ধারাবাহিকভাবে অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী এবং স্থিতিশীল প্রবৃদ্ধি বজায় রেখে চললেও ব্যাংকিং খাতে দুর্বলতা রয়েছে বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। চলতি মাসে আইএমএফ এর প্রতিবেদনে বলা হয়-  খেলাপি ঋণ বৃদ্ধির প্রবণতা দেশের অর্থনীতিকে ঝুঁকির মুখে ফেলেছে।

অর্থনীতিবিদরা বলছেন- নিয়ন্ত্রণ ও তদারকিতে শিথিলতার কারণে খেলাপী ঋণের পরিমাণ বেড়ে চলছে। ব্যাংকগুলোকে নিয়মকানুনে ছাড় না দেওয়ার আহবান জানান সাবেক এই অর্থ উপদেষ্টা।

মাত্রাতিরিক্ত খেলাপি ঋণ দ্রুত কমিয়ে আনতে বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়েছে আইএমএফ। তবে ব্যাংক বিশ্লেষকরা বলছেন, কেন্দ্রীয় ব্যাংক স্বাধীন ভাবে কাজ করতে না পারালে কেবল ক্ষমতা বাড়িয়ে লাভ হবে না। তিনি বলেন, রাজনৈতিক বিবেচনায় নতুন নতুন ব্যাংকের অনুমোদন দেয়ার পরিণতি ভাল হয় নি।

আইএমএফ বলেছে, নতুন করে আরও ব্যাংকের অনুমতি দিলে এ খাতের তদারকি ও নিয়ন্ত্রণ চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is