ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

মাহাথিরের প্রযুক্তিজ্ঞানে মুগ্ধ জ্যাক মা

প্রকাশিত: ০৮:১৯ , ১৮ জুন ২০১৮ আপডেট: ০৮:১৯ , ১৮ জুন ২০১৮

ডেস্ক প্রতিবেদন: নতুন মালয়েশিয়ার রূপকার ড. মাহাথির মোহাম্মদের প্রযুক্তিজ্ঞানে মুগ্ধতা প্রকাশ করেছেন চীনের জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা।

আজ সোমবার মালয়েশিয়ার পুত্রজায়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী ড. মাহাথিরের সঙ্গে দেখা করার পর তিনি এই মুগ্ধতা প্রকাশ করেন।

অবসর থেকে ফিরে এসে মাহাথির দ্বিতীয় দফায় দেশটির নেতা নির্বাচিত হন। বর্তমানে তিনি বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী।

আলিবাবা প্রধান মালয়েশিয়ার জাতীয় সংবাদ সংস্থা বেরনামাকে বলেন, “আমি মাহাথিরের প্রযুক্তিজ্ঞানে বিস্মিত হয়েছি।” তিনি জানান, সকাল ৯টা থেকে শুরু করে এক ঘণ্টার বৈঠকে তারা অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন। মালয়েশিয়ায় দারিদ্র্য কমানো, তরুণদের সহযোগিতা এবং ক্ষুদ্রব্যবসার প্রসারের বিষয়েও তারা কথা বলেছেন।

কুয়ালালামপুরে আলিবাবার শাখা অফিস উদ্বোধনের জন্যে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান বর্তমানে সেখানে অবস্থান করছেন।

গত ১৭ জুন নৈশভোজে মালয়েশিয়ার অর্থমন্ত্রী লিম গুয়ানের সঙ্গে চীনের এই অন্যতম ধনীব্যক্তি দেখা করেছিলেন বলেও জানা যায়।

মালয়েশিয়ার গণমাধ্যমে বলা হয়, এ মাসের শুরুতে মাহাথিরের সঙ্গে মা এর দেখা করার কথা থাকলেও মাহাথির তার পাকাতান হারাপান দলের নতুন সরকার গঠন করা নিয়ে বেশি ব্যস্ত ছিলেন। সদ্য-বিদায়ী নাজিব রাজাকের নেতৃত্বে পরিচালিত বারিসান সরকারের ডিজিটাল অর্থনীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছিলেন জ্যাক মা।

অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে চীনের চেয়ে জাপানের প্রতি নতুন সরকারের বেশি আগ্রহের কারণে মাহাথির তার আগের সরকারের বেইজিং-ভিত্তিক প্রকল্পগুলো পর্যালোচনা করছেন। এমনই এক সময়ে মাহাথিরের সঙ্গে দেখা করলেন আলিবাবার প্রধান।

তবে মাহাথির মালয়েশিয়ায় অবস্থিত বিশ্বের প্রথম প্রযুক্তি-ভিত্তিক ডিজিটাল ফ্রি ট্রেড জোন (ডিএফটিজেড)-এর প্রকল্প চালিয়ে যাবেন বলেও খবর প্রকাশিত হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

এবার উড়ন্ত বাইকে অপরাধী ধরবে পুলিশ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: অপরাধীদের ধরতে তাদের গাড়িতে পেছনে পেছনে সমান তালে পাল্লা দিতে হবে না আর পুলিশ অফিসারের। বাইক এবার গাড়ির ওপর দিয়ে...

ঢেকুর তোলা যায় না মহাকাশে

ডেস্ক প্রতিবেদন: পৃথিবীতে এমন অনেক কাজ করা যায়, যা যা মহাকাশে করা যায় না। মহাকাশে যাওয়ার অভিজ্ঞতা বলতে গিয়ে অনেক অদ্ভুত প্রশ্নের মুখোমুখি...

গ্যালাক্সি জে৪ কোর আনলো স্যামসাং

তথ্যপ্রযুক্তি ডেস্ক: দ্বিতীয় অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন গ্যালাক্সি জে৪ কোর উন্মোচন করেছে স্যামসাং। এর আগে গ্যালাক্সি জে২ কোর নামে প্রথম...

সূর্যের খুব কাছাকাছি সোলার প্রোব

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: সূর্যের খুব কাছাকাছি পৌঁছে গেছে নাসার মহাকাশযান সোলার প্রোব। আজ পর্যন্ত মানুষের পাঠানো কোনও যান সূর্যের এতটা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is