ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে

প্রকাশিত: ১০:৩০ , ২৭ জুন ২০১৮ আপডেট: ১০:৩০ , ২৭ জুন ২০১৮

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আগামী জুলাই মাসেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এই শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে ২৭ জুলাই রাতে। ওই দিন দেখা যাবে ‘ব্লাড মুন’ বা রক্তাভ চাঁদও। চাঁদের উপর পৃথিবীর ছায়া এসে পড়া থেকে শুরু করে সেই ছায়া পুরোপুরি সরে যাওয়া এত বেশিক্ষণের পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ সচরাচর ঘটে না। এবার সেই ঘটনাই প্রত্যক্ষ করতে চলেছে বিশ্বের মানুষ।

জানা গেছে আন্তর্জাতিক সময় অনুযায়ী, গ্রহণ হবে রাত ৮টা ২২ মিনিটে। চাঁদ একেবারে অদৃশ্য হবে না। রক্তাভ চাঁদ দেখবে বিশ্ব। ঠিক সূর্যোদয় ও সূর্যাস্তের সময় যেমন লাল দেখায় সূর্যকে। ঠিক সেরকম। হলুদ ও লালের সংমিশ্রণ।

গোটা চন্দ্রগ্রণ প্রক্রিয়াটি হবে টানা ৪ ঘণ্টা ধরে। তার মধ্যে ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে চলবে পূর্ণগ্রাস। এ বছর শেষ বার রক্তাভ চাঁদ বা ব্লাড মুন দেখা গিয়েছিল জানুয়ারি মাসে ৪৫ মিনিট ধরে।

এদিন চাঁদ থাকবে পৃথিবী থেকে তার কক্ষপথের দূরতম বিন্দুতে। আবার একই সঙ্গে সেদিন রয়েছে পূর্ণিমা। এই দুইয়ের কারণেই চন্দ্রগ্রহণের সময়সীমা এত দীর্ঘ হবে।

পূর্ণ চন্দ্রগ্রহণ কেন হয়ঃ সূর্য, চাঁদ ও পৃথিবী একই পথে চলে এলে গ্রহণ হয়। পৃথিবীর ছায়ায় চাঁদ পুরোপুরি ঢেকে গেলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়। পুরো গ্রহণ হওয়া চাঁদকে ব্লাড মুন বলা হয়।

বাতাসে কত ধুলো রয়েছে তার ভিত্তিতে চাঁদের রঙ জায়গা বিশেষে পাল্টে যায়। কোথাও বেশি লাল হয় তো কোথাও ধূসর। পৃথিবীকে আমরা কতটা দূষিত করেছি তার প্রমাণ এতে পাওয়া যায়। যে অঞ্চল যতটা দূষিত সেখানে চাঁদের রঙ বায়ুমন্ডল ভেদ করে দেখতে গেলে ততটা লালচে দেখায়।
 

এই বিভাগের আরো খবর

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ জুলাইয়ে

তথ্যপ্রযুক্তি ডেস্ক: আগামী জুলাই মাসেই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এই শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে ২৭...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is