ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

তরমুজ আবাদে সফল মেহেরপুরের কৃষক

প্রকাশিত: ০৮:৫২ , ২৯ জুন ২০১৮ আপডেট: ০৮:০১ , ২৯ জুন ২০১৮

মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুর ব্ল্যাকবেবি জাতের তরমুজ আবাদ করে সফলতার মুখ দেখেছেন এক কৃষক। প্রথমবারের মতো চাষ করেই বিঘা প্রতি এক লাখেরও বেশি টাকা আয় করেছেন কৃষক সাইদুর রহমান লিজন। উচ্চমূল্যের এই ফসল চাষে অভাবনীয় সাফল্য জেলার অন্য বেকার যুবকদের দেখাচ্ছে নতুন স্বপ্ন।

মেহেরপুর সদর উপজেলার আশরাফপুর গ্রামের সাইদুর রহমান। গাংনী উপজেলার গাড়াডোব গ্রামে বন্ধু আবুল কালাম আজাদের জমিতে পরীক্ষামূলকভাবে আবাদ করেন তাইওয়ানের ব্ল্যাকবেবি জাতের তরমুজ। ইউটিউবের ভিডিওতে পদ্ধতি দেখে ৫ বিঘা জমিতে আবাদ করে মাত্র ৬৬ দিনে ক্ষেত থেকে উত্তোলণ করেন তরমুজ। বিঘা প্রতি ৬০ হাজার খরচ করে লাভ হয়েছে এক লাখেরও বেশি। আরো বড় পরিসরে এই জাতের তরমুজ আবাদের চিন্তা করছেন তিনি।

এলাকায় প্রথম আবাদকৃত ব্ল্যাকবেবী তরমুজ দেখতে প্রতিনিয়ত ভিড় করছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। সাইদুরের সফলতায় ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন অনেকে।

শুধু শীতকাল নয়, এই জাতের তরমুজ আবাদ হয় বছরের যেকোন সময়। কৃষি কর্মকর্তারাও কৃষকদের উৎসাহিত করছেন এর আবাদে।

সু-স্বাদু ও উচ্চমূল্যের এই জাতের তরমুজ আবাদ সারা দেশে ছড়িয়ে দিতে পারলে চাষীরা উপকৃত হবেন বলে আশা প্রকাশ করেন এই কর্মকর্তা।

 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে সবচেয়ে বড় জুলুস

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী উপলক্ষে দেশের সবচেয়ে বড় জুলুস বের করা হয় চট্টগ্রামে। নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is