ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

নিঃসঙ্গ যোদ্ধা লিওনেল মেসি

প্রকাশিত: ০৯:২৭ , ০১ জুলাই ২০১৮ আপডেট: ০৯:২৭ , ০১ জুলাই ২০১৮

ক্রীড়া প্রতিবেদক : লিওনেল মেসি, ফুটবল জাদুকর। তার ছোঁয়ায় পাল্টে যায় ম্যাচের পরিস্থিতি, মেসি ছন্দে থাকা মানেই পুরো দলে ছড়িয়ে পড়ে আত্মবিশ্বাসের অনুরনন। ক্লাব দল বার্সেলোনার হয়ে আলো ছড়িয়ে যাচ্ছেন এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর। কিন্তু জাতীয় দলের জার্সি গায়ে চাপালেই ফুটে ওঠে এক নিঃসঙ্গ যোদ্ধার প্রতিচ্ছবি। ক্যারিয়ারের শেষ প্রান্তে এসেও তাই ছুঁয়ে দেখা হলো না পরম আরাধ্য বিশ্বকাপ ট্রফিটি।

কাজান স্টেডিয়ামে বেঁজে গেছে রেফারির শেষ বাঁশি, আর টেলিভিশন ক্যামেরা খুঁজে নিল হতাশ ও বিহ্বল লিওনেল মেসিকে। নাহ আবারো বিশ্বকাপ মঞ্চ থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলারকে।

বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে দারুণ এক হ্যাটট্রিকে আর্জেন্টিনাকে বিশ্বকাপের টিকেট এনে দিয়েছিলেন মেসি। লিওর ভরসায় রাশিয়া মিশন শুরু করে আলবিসেলেস্তারা।  

দুর্দান্ত ফর্ম নিয়ে রাশিয়া আসলেন আর্জেন্টাইন অধিনায়ক। তবে, শুরুটা ভালো হয়নি তার। প্রথম ম্যাচেই আইসল্যান্ডের বিপক্ষে মিস করলেন পেনাল্টি, দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার ডিফেন্ডাররা যেন বোতল বন্দী করেই রাখলো তাকে, দলও হারলো ৩-০ গোলের বড় ব্যবধানে। তবে গ্র“প পর্বের শেষ ম্যাচে এই ফুটবল যাদুকরের ছোঁয়ায় নাইজেরিয়াকে হারিয়ে শেষ ষোল নিশ্চিত হলো আর্জেন্টিনার।

কিন্তু, এবারও শেষ ষোলর লড়াইয়ে ফ্রান্সের সামনে থেমে গেল আর্জেন্টিনা। প্রয়োজনের সময় ভেঙ্গে পড়লেন লিওনেল মেসি। নকআউট পর্বে তার পা থেকে এবারো এলো না কোন গোল।

এর আগে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শিরোপা জয়ের সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন মেসি। কিন্তু ফাইনালে জার্মানির সামনে থুবড়ে পড়ে সেই স্বপ্ন।

২০১০ সালে ব্যালন ডি অর জয় করে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ মিশন শুরু করে মেসি। দলের কোচ তখন ম্যারাডোনা। ম্যারাডোনা-মেসি জুটি দলকে জেতাবেন তৃতীয় শিরোপা। এমন প্রত্যাশা থাকলেও কোয়ার্টার ফাইনালে দেখা জার্মানির সাথে, তাতেই ৪-০ গোলের ব্যবধানে উড়ে গেল মেসি-ম্যারাডোনার বিশ্বকাপ জয়ের স্বপ্ন।

আর্জেন্টিনার হয়ে সবচেয়ে কমবয়েসী খেলোয়াড় হিসেবে ২০০৬ সালে জার্মানিতে বিশ্বকাপ খেলতে আসেন মেসি। ওই আসরে সার্বিয়ার বিরুদ্ধে এক গোল করেন মেসি। তবে, জার্মানির কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় আর্জেন্টিনা।

ফুটবলার হিসেবে সম্ভব সব পুরস্কারই জিতেছেন তিনি, তবুও অনেক সাধনার পরও অধরাই থেকে গেল বিশ্বকাপ। শেষ পর্যন্ত কি তাহলে আধুনিক ফুটবলের ট্র্যাজিক হিরোই হয়ে থাকবেন ফুটবল জাদুকর লিওনেল মেসি ?

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is