ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

বিনিয়োগ-কর্মসংস্থান খাতেই সুদেরহার ৯ শতাংশ

প্রকাশিত: ১০:৪১ , ০২ জুলাই ২০১৮ আপডেট: ১০:৪২ , ০২ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক: শুধুমাত্র বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টিকারী খাতেই ব্যাংক ঋণের সুদ হার ৯ শতাংশ করেছে বেসরকারি ব্যাংক মালিকরা। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে বৈঠক করে এ কথা জানিয়েছে বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীরা। এদিকে, নতুন সুদ হারকে দীর্ঘ মেয়াদে বহাল রাখার দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে সোমবার বৈঠক করেন বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তারা। সভা শেষে ব্যাংকাররা জানান- শুধুমাত্র বিনিয়োগ ও কর্মসংস্থান সৃষ্টি করে এমন খাতেই ব্যাংক ঋণের সুদের হার ৯ শতাংশ কার্যকর করা হয়েছে। তবে সাধারণ গ্রাহক ও সরকারি ব্যাংক থেকে পাওয়া আমানতে সুদ দেবে ৬ শতাংশ হারে।

নতুন আমানতের উপর সুদ হার কমে ৬ শতাংশ হলেও ইতিমধ্যে যারা আমানত রেখেছেন সেসব চুক্তিভিত্তিক আমানতের সুদ হার কমবে না বলে জানান তারা। নতুন নিয়ম অনুযায়ী ব্যাংকগুলো সাধারণ গ্রাহকদের আমানতের সর্বোচ্চ ৮৫ শতাংশ ঋণ দিতে পারবে।

এদিকে, এই সুদহার টেকসই করার দাবি করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

পহেলা জুলাই থেকে তিন মাস মেয়াদি আমানতের সর্বোচ্চ সুদহার ৬ শতাংশ আর ঋণের সুদহার ৯ শতাংশ কার্যকর করেছে ব্যাংকগুলো।

 

এই বিভাগের আরো খবর

ন্যূনতম মজুরি পুনর্বিবেচনা চেয়ে মন্ত্রণালয়ে ‘আপত্তিপত্র’ জমা

নিজস্ব প্রতিবেদক: সরকারের ঘোষিত ন্যূনতম মজুরি আট হাজার টাকা প্রত্যাহার করে ১৬ হাজার টাকা করার দাবিতে ২১ সেপ্টেম্বর সারাদেশের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is