ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

রক্তের গ্রুপের ওপর নির্ভর করে যৌনক্ষমতা!

প্রকাশিত: ০৯:৪৩ , ০৮ জুলাই ২০১৮ আপডেট: ০৯:৪৩ , ০৮ জুলাই ২০১৮

ডেস্ক প্রতিবেদন: কোনো ব্যক্তির যৌনক্ষমতা কতটা তা অনেকটাই নির্ভর করে তাঁর রক্তের গ্রুপের উপর। অর্থাৎ, রক্তের গ্রুপের সাহায্য নিয়ে যৌনক্ষমতা পরিমাপ করা যেতে পারে। এমনটাই দাবি করা হয়েছে সাম্প্রতিক কয়েকটি গবেষণার রিপোর্টে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের যৌন ওষুধ বিশেষজ্ঞ ডঃ ডেভিড গোল্ডমায়ারের মতে, যাঁদের রক্তের গ্রুপ A, B  বা AB তাঁদের নিজেদের যৌনজীবন সম্পর্কে আরও সচেতন হওয়া উচিত। এই সব রক্তের গ্রুপ যাঁদের, তাঁদের শারীরিক সক্ষমতা আরও বাড়াতে নিয়মিত শরীরচর্চা এবং নিয়ন্ত্রিত ডায়েটের প্রয়োজন।

অনেক সময়ই দেখা গিয়েছে, বয়স একটু বেড়ে গেলেই যৌনতায় অনিচ্ছা চলে আসে বহু মানুষের। অনেক সময় তা থাইরয়েড বা ডায়াবেটিসের কারণেও হতে পারে। তবে একাধিক ব্রিটিশ গবেষণা অনুযায়ী, এর জন্য অনেকাংশেই দায়ী কোনও ব্যক্তির ‘ব্লাড গ্রুপ’। গবেষণায় পাওয়া তথ্য অনুযায়ী যাঁদের রক্তের গ্রুপ A, B  বা AB তাঁদের মধ্যে যৌন অক্ষমতা বা অনিচ্ছার সমস্যা সবচেয়ে বেশি।

এই রিপোর্টে দাবি করা হয়েছে, যাঁদের রক্তের গ্রুপ  O, তাঁদের মধ্যে এ ধরণের সমস্যা অনেক কম। প্রায় ১০ হাজার মানুষের রক্ত পরীক্ষার মধ্যে দিয়েই এই তথ্য পাওয়া গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, A, B  বা AB রক্ত গ্রুপের মানুষের মধ্যে খুব অল্প বয়সেই যৌনতায় অনিচ্ছা বা অক্ষমতা চলে আসে। অন্যদিকে, O গ্রুপের রক্তের যাঁদের, তাঁদের মধ্যে যৌন ইচ্ছা বা যৌন ক্ষমতা অনেকাংশেই বেশি থাকে।

তুরস্কের অর্ডু বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও ব্রিটিশ গবেষণার এই রিপোর্টের সঙ্গে সহমত পোষণ করেছেন। তুরস্কের এই গবেষকদের মতে, যৌন অক্ষমতার জন্য অনেক ক্ষেত্রেই দায়ী অনিয়ন্ত্রিত জীবনযাপন, অনিয়মিত খাদ্যাভ্যাস, অতিরিক্ত ধূমপানের অভ্যাস, মাত্রাতিরিক্ত ওজন এবং উচ্চ রক্তচাপের সমস্যা। তবে অকালে শারীরিক সক্ষমতা হ্রাস এবং যৌনতায় অনিচ্ছার জন্য রক্ত গ্রুপের প্রভাবও অনেকখানি। ইতালির ইউরোলজি এবং অ্যান্ড্রোলজির আর্কাইভ থেকে পাওয়া তথ্যেও যার প্রমাণ মিলেছে।

এই বিভাগের আরো খবর

ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থার ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে বিএমডিসি’র

নিজস্ব প্রতিবেদক : ভুল চিকিৎসা, অবহেলা ও অনিয়মের কারণে ডাক্তারদের বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নিতে পারে না বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is