ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

মাত্রাতিরিক্ত মাছ খেলে বিপদ হতে পারে

প্রকাশিত: ০৩:১৮ , ০৯ জুলাই ২০১৮ আপডেট: ০৩:১৮ , ০৯ জুলাই ২০১৮

ডেস্ক প্রতিবেদন: মাছে-ভাতে বাঙালির চিন্তা কিসের! কিন্তু মাছেও নাকি রয়েছে দুশ্চিন্তার কারণ! সম্প্রতি এক গবেষনায় এমনই তথ্য জানিয়েছে চিকিৎসকরা। তাঁরা জানাচ্ছেন, রেড মিট-এর মতোই ক্ষতিকারক মাছও।

সম্প্রতি প্রকাশিত একটি মেডিক্যাল জার্নালের রিপোর্ট অনুযায়ী, সামুদ্রিক মাছ-সহ বিভিন্ন স্বাদুপানির মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

এ বিষয়ে মার্কিন গবেষক নরম্যান হর্ড জানান, অতিরিক্ত মাছ খেলে শরীরের প্রতিরোধ ব্যবস্থায় পরিবর্তন ঘটে যেতে পারে। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে উল্টে শরীর ভাইরাস বা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হতে পারে।

নরম্যান বলেন, অতিরিক্ত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের কারণে রোগ প্রতিরোধব্যবস্থা পাল্টে যায়, যা জীবাণুর সঙ্গে শরীরের লড়াই করার ক্ষমতার ওপরও বিরূপ প্রভাব ফেলে। তবে পরিমিত পরিমাণে মাছ খাওয়ায় ভয়ের কোনও কারণ নেই। তাঁর মতে, কোনও ব্যক্তি দিনে ১৫০-২৫০ গ্রাম মাছ খেতেই পারেন। কিন্তু মাত্রাতিরিক্ত মাছ খাওয়া বিপদ ডেকে আনতে পারে।

 

 

 

এই বিভাগের আরো খবর

ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থার ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে বিএমডিসি’র

নিজস্ব প্রতিবেদক : ভুল চিকিৎসা, অবহেলা ও অনিয়মের কারণে ডাক্তারদের বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নিতে পারে না বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is