ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

বিশ্বকাপে কে পাচ্ছেন গোল্ডেন বল

প্রকাশিত: ০৩:২৬ , ০৯ জুলাই ২০১৮ আপডেট: ০৩:২৭ , ০৯ জুলাই ২০১৮

ক্রীড়া প্রতিবেদক : রাশিয়া বিশ্বকাপ ফুটবল শেষ পর্যায়ে। কে হবে সেরাদের সেরা তা জানা যাবে দুই ম্যাচ পরই। ব্যক্তিগত নৈপূণ্যের জন্য আসরের সবচেয়ে মর্যাদার খেতাব গোল্ডেন বল কে পাচ্ছেন তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। পুরো বিশ্বকাপ জুড়েই আধিপত্য দেখিয়েছে বেশকিছু ফুটবলার। লুকা মডরিচ, কিলিয়ান এমবাপ্পে, এডিন হ্যাজার্ড ও হ্যারি কেইন রয়েছেন এই তালিকায়।

বিশ্বকাপ ফুটবলের ২১তম আসরের শেষ পযার্য়ে চলে এসেছে। অনেক আগেই বিদায় নিয়েছে মেসি-রোনালদো-নেইমার। তাই ব্যক্তিগত নৈপূণ্যের জন্য গোল্ডেন বল জয়ের দৌড় কে কে আছেন তা নিয়ে চলছে নানা আলোচনা।

গোল্ডেন বল জয়ের দৌড়ে এগিয়ে আছেন ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মডরিচ। মূলত: তার পারফর্মেন্সেই ২০ বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। আর এবারের আসরে একটি ম্যাচও হারে নি তারা। প্রতিটি ম্যাচেই পুরো মাঝ মাঠ নিয়ন্ত্রণ করেছেন এই প্লে-মেকার। পাঁচ ম্যাচের তিনটিতেই ম্যাচ সেরা হয়েছেন এই ক্রোয়েশিয়ান। তাই গোল্ডেন বল জয়ের জোড় দাবিদাড় মডরিচ।  

দ্বিতীয় স্থানে রয়েছেন বেলজিয়ামের মিডফিল্ডার এডিন হ্যাজার্ড। পুরো টুর্নামেন্ট জুড়েই দারুণ খেলেছেন তিনি। হ্যাজার্ডের দুর্দান্ত ফর্মই ৩২ বছর পর বেলজিয়ামকে নিয়ে এসেছে সেমিফাইনালে। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে ম্যাচে গোল না পেলেও চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিলেন হ্যাজার্ড। তাই গোল্ডেন বল জয়ের দাবিদার তিনিও।

এরপরই রয়েছেন ফ্রান্সের তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। বিশ্বকাপ শুরুর আগে থেকেই আলোচনায় ছিলেন তিনি। ক্লাব জার্সি গায়েও ছিলেন সমান উজ্জ্বল। গ্র“পপর্বে তার গোলেই পেরুকে হারায় ফরাসিরা। আর রাউন্ড অব সিক্সিটিনে এমবাপ্পের গতির কাছেই পরাজিত হয় আর্জেন্টিনা। টুর্নামেন্টে ম্যাচ সেরা হয়েছেন দুইবার। তাই গোল্ডেন বল জয়ের দৌড়ে রয়েছেন এমবাপ্পে।

গোল্ডেন বল জয়ের আরেক দাবিদাড় ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। এবারের আসরের সর্বোচ্চ গোলদাতাও তিনি। তাই গোল্ডেন বুট জয়ের জন্য তিনি এগিয়ে আছেন তিনি। চার ম্যাচ খেলে তিন ম্যাচেই সেরা খেলোয়াড় হয়েছেন হ্যারি কেইন।  

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is