ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫

2018-11-15

, ৬ রবিউল আউয়াল ১৪৪০

বৃষ্টির পানিতে চুলের ক্ষতি 

প্রকাশিত: ০৮:৩৯ , ০৯ জুলাই ২০১৮ আপডেট: ০৮:৩৯ , ০৯ জুলাই ২০১৮

ডেস্ক প্রতিবেদন: নারীর ‘বৃষ্টি ভেজা চুল’ যতই রোমান্টিক মনে হোক না কেন, বাস্তব তা অনেক রূঢ় হয়ে থাকে। কারণ বৃষ্টির পানি চুলের স্বাভাবিক আদ্রতা নষ্ট করে দেয়। এছাড়াও বৃষ্টির পানিতে বিদ্যমান এসিড চুলের ক্ষতি করে। 
 
ভারতের ‘আর অ্যান্ড ডি’ এর সহকারি পরিচালক এবং কায়া ক্লিনিকের চিকিৎসা সেবার প্রধান সঙ্গীতা ভেলাস্কর চুলকে ক্ষতি থেকে বাঁচাতে কিছু পন্থা মেনে চলার পরামর্শ দিয়েছেন। 

* বৃষ্টির পানিতে চুল ভিজে গেলে যত তাড়াতাড়ি সম্ভব মৃদু শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। ভেজা চুল দীর্ঘক্ষণ না রাখাই ভালো। কারণ এতে অনেক বেশি রাসায়নিক উপাদান থাকে যা চুলের ক্ষতি করে।

* এই মৌসুমে তেল মালিশ খুব ভালো কাজ করে। সপ্তাহে দুবার ভালো মতো তেল মালিশ করেই চুল ভালো রাখা যায়। এটা কেবল চুলকে মসৃণ করবে না বরং চুলের গোঁড়া শক্ত করতেও সাহায্য করবে।

* ভালো খাদ্যাভ্যাসের ফলাফল দেখা যায় চুলে। প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খান। ভিটামিন ও প্রোটিন চুলের গঠনে সাহায্য করে এবং এটা চুলের প্রাকৃতিকভাবে শক্ত করতে ও চুল পড়া কমাতে সাহায্য করে। 

ডিভাইন অর্গানিক্সের প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নের প্রধান সোনিয়া মাথুর চুলের নিয়মিত যতœ সম্পর্কে পরামর্শ দেন।

* বৃষ্টির পানি ও আর্দ্রতা থেকে চুলকে বাঁচাতে মৃদু শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। এটা চুল পরিষ্কার করে মসৃণ রাখে এবং গোঁড়া শক্ত করতে সাহায্য করে। চুল ভালো রাখতে সপ্তাহে কমপক্ষে দুতিন বার শ্যাম্পু ব্যবহার করুন। 
 

এই বিভাগের আরো খবর

কান্নার সময়  সান্ত্বনা পেতে সুদর্শন পুরুষ খোঁজছে জাপানি মেয়েরা!

অনলাইন ডেস্ক: কোন কারণে চোখ দিয়ে পানি বেরোনোর আগেই কম্পিউটার বা ফোনের সামনে বসছেন জাপানি মেয়েরা। কারণ তার কান্নার সময় সান্ত্বনা দেওয়ার মতো...

শীতে শরীরের ব্যথা কমাবেন যেভাবে

ডেস্ক প্রতিবেদন: শীত আসা মানেই লেপ-কম্বলের সদ্ব্যবহার। বেশি বেশি সময় লেপের নিচে থাকা। শুধু কি তাই, অনেকেরই তো শুধু সোফায় বসে দিনের লম্বা...

জবাফুলের চায়ে যত গুণ

ডেস্ক প্রতিবেদন:  জবাফুল  শুধু সৌন্দর্য বর্ধনই করে না, মানবদেহে এটির উপকারের কথা অনেকেরই অজানা। বেশকিছু ক্ষতিকর রোগ থেকে আমাদের দূরে...

মানসিক প্রশান্তিতে কাউন্সেলিং

ডেস্ক প্রতিবেদন: শারীরিকভাবে অসুস্থ হলে যেমন বিভিন্ন চিকিৎসার মাধ্যেমে আমরা দ্রুত সুস্থ হতে পারি, মানসিক কোনো সমস্যা দেখা দিলেও ঠিক তেমনি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is