ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

চুলের যত্নে বিশেষ খাবার 

প্রকাশিত: ০৮:৪৭ , ০৯ জুলাই ২০১৮ আপডেট: ০৮:৪৭ , ০৯ জুলাই ২০১৮

ডেস্ক প্রতিবেদন: চুলের সমস্যা নিয়ে অনেকেরই দুশ্চিন্তার কোনো শেষ নেই। চুল পড়া, খুশকি, আর চুলের গোড়ার অপুষ্টি-ই মূলত এসব দুশ্চিন্তার কারণ। তবে এমন কিছু খাবার আছে যা কেবল খেয়েই আপনার চুলের পরিচর্যা করতে পারেন। কেননা এসব খাবার চুল ভালো রাখতে সাহায্য করে। চলুন তাহলে জেনে নেই, এখন থেকে খাদ্য তালিকায় বিশেষ করে কি রাখতে হবে:        

সবুজ শাক-সবজি
আয়রনের ঘাটতি অনেকের চুল পড়ার অন্যতম কারণ। কেননা, আয়রনের ঘাটতি চুলকে দুর্বল করে দেয়। তাই খাদ্য তালিকায় বেশি করে শাক-সবজি রাখতে হবে। আয়রন সমৃদ্ধ সবুজ শাকসবজি খাদ্যতালিকায় রাখুন। এতে করে চুলের গোড়া মজবুত হয়।  

ডিম
চুল বেশিরভাগ  তৈরি হয় প্রোটিন দিয়ে। তাই খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবারও রাখতে পারে। আর আমরা সবাই জানি, ডিম প্রোটিনের খুব ভালো উৎস।

ভিটামিন এ, ই ও সি যুক্ত খাবার
মজবুত চুলের পাশাপাশি ঘন চুলের জন্য আপনাকে অবশ্যই বেশি করে ভিটামিন এ, ই ও সি যুক্ত খাবার গ্রহণ করতে হবে। তাই প্রতিদিন গাজরের জুস খান, দেখবেন চুল খুব ভালো থাকবে। কেননা,  গাজরের মধ্যে রয়েছে ভিটামিন এ। ভিটামিন এ স্ক্যাল্পে প্রাকৃতিক সিবাম ওয়েল তৈরি করে। এতে চুল ভালো থাকে।

ভিটামিন ই চুলের গোড়ায় রক্ত সঞ্চালন ভালো করে, চুলের ফলিকলকে ভালোভাবে কাজ করতে সাহায্য করে। এটি তেল ও পিএইচের ভারসাম্য ঠিক রাখে। অ্যাভাকেডো ভিটামিন ই এর চমৎকার উৎস। এই ফলটিও খাদ্যতালিকায় রাখতে পারেন।

আর ভিটামিন সি শরীরের জন্য খুব প্রয়োজনীয় ভিটামিন। এই ভিটামিন চুলের জন্যও খুব জরুরি। তাই খাদ্যতালিকায় কমলা, লেবু, পেয়ারা এই জাতীয় খাবারও রাখুন।

এই বিভাগের আরো খবর

ডাক্তারদের বিরুদ্ধে ব্যবস্থার ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে বিএমডিসি’র

নিজস্ব প্রতিবেদক : ভুল চিকিৎসা, অবহেলা ও অনিয়মের কারণে ডাক্তারদের বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নিতে পারে না বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is