ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

এ'বছরই ২০ লাখ নাগরিকের হাতে তুলে দেয়া হবে ই-পাসপোর্ট

প্রকাশিত: ১০:০১ , ১০ জুলাই ২০১৮ আপডেট: ০৬:০৪ , ১০ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : আগামী ডিম্বেরের মধ্যে ২০ লাখ নাগরিকের হাতে ই-পাসপোর্ট তুলে দেয়ার লক্ষ্য ঠিক করেছে পাসপোর্ট অধিদপ্তর। ই-পাসপোর্টের মেয়াদ হবে দশ বছর, এই পাসপোর্ট পেতে খরচও বাড়বে। ই-পাসপোর্ট চালুর আগেই দেশের তিনটি বিমানবন্দর ও দু’টি স্থলবন্দরে ইলেক্ট্রনিক গেট বসানো হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশি¬ষ্টরা।

পুরোনকে বিদায় জানিয়ে আসছে ইলেক্ট্রনিক বা ই-পাসপোর্ট। স্মার্ট এই পাসপোর্টের চিপসে সংরক্ষিত থাকবে পাসপোর্ট বহনকারী নাগরিকের যাবতীয় তথ্য। এজন্য দশ আঙ্গুলের ছাপ এবং চোখের আইরিশের ছবি তুলতে হবে।

বয়স ভেদে দুই ধরনের ই-পাসপোর্ট ইস্যু করা হবে। ১৮ বছরের নিচে ও ৫৫ বছরের বেশি বয়সীদের পাঁচ বছর মেয়াদি এবং ১৯ থেকে ৫৫ বছর বয়সীদের জন্য ১০ বছর মেয়াদি নতুন পাসপোর্ট দেয়া হবে। মেয়াদ বাড়ার সাথে সাথে বাড়বে পাসপোর্টের খরচও।  

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান জানালেন, সব ঠিকঠাক থাকলে এ বছরের শেষ নাগাদ জার্মানির সরকারি প্রতিষ্ঠান ‘ভেরিডোস জেএমবিএইচ’ প্রথম অবস্থায় ২০ লাখ ই-পাসপোর্ট সরবরাহ করবে। আরো ২ কোটি ৮০ লাখ পাসপোর্ট পর্যায়ক্রমে বাংলাদেশেই বানাবে প্রতিষ্ঠানটি।

ই-পাসপোর্ট তৈরির পাশাপাশি দেশের প্রধান তিনটি বিমানবন্দর ও স্থল বন্দরে ইলেকট্রনিক গেট বসানোর কাজও চলবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is