ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮, ২ শ্রাবণ ১৪২৫

2018-07-16

, ৩ জিলকদ্দ ১৪৩৯

সেমিফাইনালের মহারণ শুরু আজ

প্রকাশিত: ১০:৪৫ , ১০ জুলাই ২০১৮ আপডেট: ১১:৪৬ , ১০ জুলাই ২০১৮

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপ ফুটবলের সোনালী ট্রফি ছোঁয়ার দূরত্ব কমে এসেছে। এখন অপেক্ষা রুদ্ধশ্বাস সেমিফাইনালের। মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে রাশিয়া বিশ্বকাপ ফুটবলের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স ও বেলজিয়াম। নক আউট পর্ব এবং কোয়ার্টার ফাইনালের পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখাই লক্ষ্য ফরাসীদের। তৃতীয়বারের মতো ফাইনাল খেলতে ফ্রান্সকে খেলতে হবে সেরটাই। অন্যদিকে, ভয়ডরহীন ফুটবল খেলেই ফ্রান্সকে হারাতে চায় বেলজিয়াম। চাপমুক্ত থেকেই ফরাসীদের বিপক্ষে নিজেদের সেরাটা খেলাই লক্ষ্য বলে জানিয়েছেন বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ। সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে এবারের বিশ্বকাপ ফুটবলের প্রথম সেমিফাইনালটি শুরু হবে বাংলাদেশ সময়  রাত ১২টায়।

রাশিয়ার অন্যতম পর্যটন শহর সেন্ট পিটার্সবার্গ। এই শহরেই বিশ্বকাপ ফুটবলের প্রথম সেমিফাইনালের প্রতিপক্ষ ফ্রান্স ও বেলজিয়াম। উত্তাপ ছড়াচ্ছে এই আগুনে সেমিফাইনালের। ফ্রান্সের তরুণ দলটি এবারের বিশ্বকাপে দূর্দান্ত খেলেছে। আঁতোয়া গ্রিজম্যান, এমবাপ্পে, পল পগবাদের নিয়ে গড়া তরুণ দলটি প্রতিটি ম্যাচেই নিজেদের ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করেছে। বিশেস করে নক আউট পর্বে আর্জেন্টিনাকে তারা যেভাবে উড়িয়ে দিয়েছে তা বেশ প্রশংসা পেয়েছে।

কোয়ার্টার ফাইনালেও তারা দাপটের সাথে উরুগুয়েকে হারিয়েছে। ২০০৬ এর পর এই প্রথম বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে উঠলো ফ্রান্স। ৯৮’র বিশ্বকাপ জয়ী অধিনায়ক দিদিয়ের দেশম তারুণ্যে ভরপুর এই দলটিকে নিয়ে বিশ্কাপ জেতার ব্যাপারে আশাবাদী। দেশম ভালো করেই জানেন কিভাবে বড় ম্যাচে øায়ুর চাপ কাটিয়ে সেরাটা উপহার দিতে হায়। ফরাসী দলে নেই কোন ইনজুরি সমস্যা। নেই কার্ড নিষেধাজ্ঞাও। তাই কোয়ার্টার ফাইনালে খেলানো দলটিকেই দেখা যেতে পারে সেমি’র লড়াইয়ে। বিশ্বকাপ ট্রফি জেতÍ জন্য সেমিফাইনালে শিষ্যদের উজার করে খেলার মন্ত্রে দিক্ষিত করেছেন ফরাসী কোচ।

অন্যদিকে, সোনালী প্রজন্মের বর্তমান বেলজিয়াম দলটিও রয়েছে দূর্দান্ত ফর্মে। বিশ্বকাপ ফুটবলে এর আগে মাত্র  একবারই সেমিফাইনালে খেলার রেকর্ড আছে দলটির। বিশেষ করে কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম যেভাবে ব্রাজিলের বিপক্ষে খেলেছে তাতে মুগ্ধ হয়েছে গোটা ফুটবল দুনিয়া। রোমেলো লুকাকু, ডি ব্র“ইনি, হ্যাজার্ড, ফেলানী, ডেম্বেলেদের মতো তারকা  ফুটবলার যারা যে কোন সময় ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারেন।

তবে কার্ড  নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে খেলতে পারবেন না ডিফেন্ডার থমাস মুইনিয়্যার। তাতে বেলজিয়ামের রক্ষণভাগকে কিছুটা কঠিন পরীক্ষায় পড়তে হতে পারে। কিন্তু, তাদের আশার আরেক প্রতীক গোলকিপার কোর্তোয়া। পুরো বিশ্বকাপেই যে কোর্তোয়ার দুই হাত দূর্দান্ত কিছু গোল বাঁচিয়েছে। টানা ২৩ ম্যাচে অপরাজিত বেলজিয়ানদের আত্মবিশ্বাস অনেক বেড়েছে শেষ আটে ব্রাজিলের বিপক্ষে জয়ের পর। এই আত্মবিশ্বাস সঙ্গী করেই ফাইনালে খেলার স্বপ্ন দেখছেন দলটির কোচ।

বিশ্বকাপ ফুটবলে এর আগে দুই দল মুখোমুখি হয়েছিলো দু’বার। ১৯৩৮ এবং ৮৬’র বিশ্বকাপে দু’বারই জিতেছিলো ফ্রান্স।  

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is