ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

জয়ের ছক কষছেন দেশম-মার্টিনেজ

প্রকাশিত: ১১:১৫ , ১০ জুলাই ২০১৮ আপডেট: ১১:১৫ , ১০ জুলাই ২০১৮

ক্রীড়া প্রতিবেদক : বিশ্বকাপের সেমিফাইনালের জন্য কোন কোচ কী ছক কষছেন, সেটা জানার আকাঙ্খা থাকে ফুটবল আমোদী দর্শকদের। আজ প্রথম সেমিতে প্রতিপক্ষ ফ্রান্স ও বেলজিয়াম। ফরাসীরা এবার ৪-২-৩-১ ফরমেশনেই মূলত খেলছে। আর বেলজিয়ানরা খেলছে ৪-১-২-৩ ফরমেশনে। আজকের লড়াইয়ে, কী হতে পারে এই দুই দলের ছক ?

প্রত্যাশিত দল হিসেবেই বিশ্বকাপের সেমিফাইনালে উঠে এসেছে ফ্রান্স। যদিও টুর্নামেন্টের শুরুর দিকটায় ছন্দে ছিলো না দলটি। তবে সময়মতো দলকে একই সুরে বাঁধতে সক্ষম হয়েছেন লা ব্লুসদের কোচ দিদিয়ের দেশম। খুঁজে পেয়েছেন সঠিক ফরমেশন।

ম্যাচের পরিস্থিতি অনুযায়ী ছক বদলালেও মূলত ৪-২-৩-১ ফরমেশনে দলকে খেলেয়িছেন ফরাসি কোচ। এই কৌশলে শেষ দুই ম্যাচে একমাত্র ফরোয়ার্ড হিসেবে কিলিয়ান এমবাপ্পের উপর নির্ভর করে সাফল্য পেয়েছেন কোচ। সেমিফাইনালেও এই টিনএজারের উপর নির্ভর করার সম্ভাবনা রয়েছে। এছাড়া মিডফিল্ড থেকে গ্রিজম্যান, জিরুদের বল যোগান দেবেন সময়ের সেরা মিডফিল্ডার পল পগবা। আর ডিফেন্স সামলাতে নেতৃত্ব দেবেন উমতিতি, পাভার্ডরা। এই অ্যাটাকিং ফরমেশন থেকেই ফরাসিদের সেরা খেলাটা বের করে আনতে চান কোচ দেশম।

দেশমের মতোই অ্যাটাকিং ফরমেশনে পুরো টুর্নামেন্ট জুড়ে দলকে খেলেয়িছেন বেলজিয়ামের কোচ মার্টিনেজ। ৪-১-২-৩ ছক নিয়ে সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে লড়াইয়ে মুখোমুখি হতে পারে রেড ডেভিলসরা। এই ফরমেশনে ডিফেন্স সামলানোর মূল দায়িত্বে থাকবেন সেন্ট্রাল ডিফেন্ডার ভিনসেন্ট কোম্পানি। দুই উইং দিয়ে ফরাসি ডিফেন্সে ত্রাস ছড়ানোর জন্য নাসির শাদলি ও ইয়ানিক কারাসকোর উপর নির্ভর করবে কোচ। আর মিডফিল্ড ও ডিফেন্সের সেতু হিসেবে কাজ করবেন উইটসেল। অ্যাডেন হ্যাজার্ড ও লুকাকুর কাছে বল যোগান দেয়ার মূল দায়িত্বটা থাকবে অভিজ্ঞ মিডফিল্ডার ফেলাইনি ও কেভিন ডি ব্রুইনের উপর।

তবে পরিস্থিতি পাল্টে গেলে ব্রাজিলের বিপক্ষে ম্যাচের মতোই ফলস নাইন হিসেবে খেলতে পারেন ব্রুইন। আর সুযোগ কাজে লাগাতে মুখিয়ে থাকবেন গোল মেশিন রোমেল লুকাকু। তবে যে ছকেই খেলানোর সিদ্ধান্ত নিক না কেন  ফাইনাল নিশ্চিতের জন্য মার্টিনেজ খেলোয়াড়দের পুরো স্বাধীনতা দেবেন বলেই ধারণা করা হচ্ছে।

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is