ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

2018-09-20

, ৯ মহাররম ১৪৪০

বিশ্বকাপ ফুটবলে বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

প্রকাশিত: ০১:৪৩ , ১১ জুলাই ২০১৮ আপডেট: ০৮:০৫ , ১১ জুলাই ২০১৮

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে স্পোর্টস রিপোর্টার: এক যুগ পর বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠলো ফ্রান্স। সেন্ট পিটার্সবার্গে, রাশিয়া বিশ্বকাপ ফুটবলের প্রথম সেমিফাইনালে ফ্রান্স ১-০ গোলে হারালো বেলজিয়ামকে। প্রতিতন্দ্বতাপূর্ণ সেমিফাইনালের প্রথমার্ধ ছিলো গোলশূন্য।

এমন একটি রাতের জন্য ফরাসিদের অপেক্ষা করতে হয়েছে এক যুগ। এই মাহেন্দ্রক্ষণের জন্যই অপেক্ষায় ছিলো ফ্রান্স ফুটবল দল। পিটার্সবার্গে রেফারির শেষ বাঁশি বাজতেই উল্লাসে মেতে উঠে ফরাসি খেলোয়াড়রা। গ্রিজম্যান, এমবাপ্পেদের উদযাপনই বলে দিচ্ছে তারা কতটা খুশী ফাইনালে উঠে। জাগালো ও বেকেনবাওয়ারের পর দিদিয়ের দেশমও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের পথে একধাপ এগিয়ে গেলেন। একপাশে নীল উল্লাস আর অন্যপাশে লাল হতাশা নেমে এলো পিটার্সবার্গে।

বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের ৫১ মিনিটে স্যামুয়েল উমতিতির গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স। রক্ষণ থেকে উঠে এসে গ্রিজম্যানের কর্নার কিক থেকে মার্কারমুক্ত অবস্থায় দারুণ হেডে বেলজিয়ান গোলরক্ষক থিবাউ কুরতোয়াকে পরাস্ত করেন ফরাসি সেন্টার ব্যাক উমতিতি। শেষ পর্যন্ত উমতিতির গোলটিই হয়ে উঠে জয়ের উপলক্ষ।

এই গোলে বিশেষ এক ক্লাবে যুক্ত হলেন উমতিতি। ফ্রান্সের গত ছয় বিশ্বকাপ গোলের চারটিই এসেছে ডিফেন্ডারদের মাধ্যমে। এর আগে এই কীর্তিতে যুক্ত ছিলেন- মারিউস ট্রেসার (পশ্চিম জার্মানির বিপক্ষে, ১৯৮২) এবং লিলিয়ান থুরাম (২ গোল, ক্রোয়েশিয়ার বিপক্ষে, ১৯৯৮)।

উমতিতির গোলে সহায়তা করে রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলে অবদান রাখার ক্ষেত্রে দ্বিতীয় স্থানে উঠে এলেন ফরাসি তারকা আঁতোয়া গ্রিজমান (৩ গোল, ২ অ্যাসিস্ট)। তার চেয়ে এগিয়ে আছেন (৬ গোল) ইংলিশ তারকা হ্যারি কেন।

উমতিতির গোলটি রাশিয়া বিশ্বকাপের ৩২তম গোল যা হেড থেকে এসেছে। এর চেয়ে বেশি হেড থেকে গোল এসেছিল ২০০২ সালের বিশ্বকাপে (৩৫টি)।

 

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is