ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

রাজধানীতে আসছে নতুন আর্টিকুলেটেড বাস

প্রকাশিত: ০৮:৫৪ , ১১ জুলাই ২০১৮ আপডেট: ১২:১৩ , ১১ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : একসঙ্গে অনেক যাত্রী বহনের জন্য একাধিক বাস জোড়া লাগানো নতুন এক ধরনের গণপরিবহন নামানো হচ্ছে রাজধানীতে। আর্টিকুলেটেড বাস নামের নতুন এই গণপরিবহনের জন্য সড়কে থাকবে আলাদা লেন। রাজধানীর ৫টি রুটে এই বাহনের জন্য আলাদা লেন করতে সমীক্ষার কাজ শুরু হয়েছে। পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালেই রাজধানীর সড়কে দেখা যাবে এই বাস।

বিশ্বব্যাংকের সাম্প্রতিক জরিপ অনুযায়ী- ঢাকার রাস্তায় যানজটে আটকে প্রতিদিন নষ্ট হয় মানুষের ৩২ লাখ কর্মঘন্টা। ঢাকায় মানুষের অব্যাহত চাপ এই পরিস্থিতিকে আরো অসহনীয় করে তুলছে।

এই পরিস্থিতিতে যানজটমুক্ত নির্বিঘœ যাতায়াতের জন্য ঢাকার রাস্তায় নামানো হচ্ছে ট্রাম জাতীয় নতুন গণপরিবহন- আর্টিকুলেটেড বাস। একাধিক বাস যুক্ত করা এই বাহন ট্রেনের মত চলবে সড়কের আলাদা লেনে। এ জন্য ফ্রান্সের আর্থিক সহায়তায় সমীক্ষার কাজ শুরু করেছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ ডিটিসিএ।  

তিনি জানান- একটি বাসে কমকরে হলেও দেড় শতাধিক যাত্রি পরিবহন করা সম্ভব। আর আলাদা লেনে চলাচল করায় যানজটের মুখেও পড়বে না। এছাড়া স্মার্ট কার্ডের মাধ্যমে ভাড়া আদায়সহ আরো অনেক সুবিধা থাকবে এই বাহনে।

তবে, আর্টিকুলেটেড বাসের গতি ধীর হওয়ায় অন্যান্য গতির যানবাহন চলাচলে যাতে বিঘœ সৃষ্টি না হয় সে ব্যপারে প্রকল্প সংশ্লিষ্টদের সতর্ক থাকার আহবান জানান এই নগর ও পরিবহন পরিকল্পানবি।

প্রাথমিকভাবে বিমানবন্দর থেকে সায়েদাবাদ পর্যন্ত সড়কে বিশেষ এই বাস চালানোর লক্ষ্যে কাজ করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে সবচেয়ে বড় জুলুস

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী উপলক্ষে দেশের সবচেয়ে বড় জুলুস বের করা হয় চট্টগ্রামে। নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is