ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

উপকূলীয় চরাঞ্চলে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা অপ্রতুল

প্রকাশিত: ১০:০৪ , ১১ জুলাই ২০১৮ আপডেট: ১০:০৪ , ১১ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : নানা প্রতিকূলতায় পটুয়াখালীর উপকূলীয় চরাঞ্চলের মানুষজনকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনায় সহায়তা দেয়া সম্ভব হচ্ছে না। এ চরাঞ্চলে স্বাস্থ্য সহকারী কিংবা কমিউনিটি হেলথ প্রোভাইডার না থাকায় স্বাস্থ্যসেবা অনেকটাই দুষ্প্রাপ্য। জনবল সংকট দূর এবং অবকাঠামোগত সুবিধা নিশ্চিত করতে পারলে সেবার মান বাড়ানো সম্ভব বলে মনে করছে সংশ্লিষ্টরা।

পটুয়াখালী জেলার দূর্গম চরাঞ্চল রাঙ্গাবালী উপজেলায় লক্ষাধিক মানুষের বসবাস। ২০১১ সালে এই চরকে উপজেলা ঘোষণা করা হলেও, গড়ে উঠেনি স্বাস্থ্যকেন্দ্র। নেই এমবিবিএস ডাক্তার। ঝাড়, ফু আর হাতুরে চিকিৎসকই মানুষের ভরসা।

অপরদিকে, এই চরাঞ্চলের দারিদ্র ও শিক্ষার আলো থেকে বঞ্চিত অধিকাংশ মানুষজন পরিবার পরিকল্পনার মত বিষয় নিয়ে অজ্ঞ।

জনবল সংকট দূর ও অবকাঠামোগত সুবিধা নিশ্চিত করতে পারলে সেবার মান বাড়ানো সম্ভব বলে মনে করেন সিভিল সার্জন শাহ মোজাহেদুল ইসলাম।

জনসংখা নিয়ন্ত্রণে কাজ করলেও, নানা কারণে কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে বলে জানান জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাক্তার জসিম উদ্দিন মুকুল।

পটুয়াখালী জেলা পরিবার পরিকল্পনা বিভাগে ৭শ’ ৬১টি পদের বিপরীতে রয়েছে ৫শ’ ৬৩ জন। এরপরও চলতি বছর পুরো জেলায় প্রায় ৩ লাখ দম্পতিকে সেবা দেয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর

চট্টগ্রামে সবচেয়ে বড় জুলুস

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী উপলক্ষে দেশের সবচেয়ে বড় জুলুস বের করা হয় চট্টগ্রামে। নগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is