ঢাকা, রবিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

2019-02-24

, ১৮ জমাদিউস সানি ১৪৪০

আবারো দখল হয়ে গেছে ঢাকার রেললাইনের দু’পাশের জায়গা

প্রকাশিত: ১০:০১ , ১২ জুলাই ২০১৮ আপডেট: ০৩:৫৬ , ১২ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আবারো দখল হয়ে গেছে ঢাকার রেললাইনের দু’পাশের জায়গা। দোকানপাটসহ তৈরি হয়েছে নানা স্থাপনা। বাড়ছে দুর্ঘটনার আশংকা। উচ্ছেদের পর পরই ফের দখল হয়ে যাওয়া রুটিনে পরিণত হয়েছে। রেল লাইনের দু’ধারে বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠান এমনকি স্থায়ী মার্কেট করার পেছনে জড়িত স্থানীয় প্রভাবশালী মহল। সাথে রেলওয়ের এক শ্রেণীর অসাধু কর্মকর্তা।
মেঝেতে সান বাঁধানো ঘর তুলেই গত ৩৫ বছর রাজধানীর নাখালপাড়ায় বসবাস করছেন হাফিজা বেগম। তার ঘরের মাঝখান দিয়ে গেছে রেল লাইন। যদিও এই লাইনটি পরিত্যক্ত বেশ কিছু বছর।
রেল লাইনের ওপর ঘর তুলে থাকছেন কিভাবে সে প্রশ্নের জবাব দিতে রাজি হননি হাফিজা বেগম। তবে, রাজধানীর শ্যামপুর, জুরাইন, শাহজাহানপুর, মালিবাগ, মগবাজার, কারওয়ানবাজার, তেজগাঁও, নাখালপাড়াসহ উত্তরার পর গাজীপুরের বিভিন্ন অংশে এমন দখলের পেছনে প্রভাবশালীমহল রয়েছে বলে জানালেন বাসিন্দারা।
রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে শুরু করে সারা দেশের রেল লাইনের পাশের চিত্র প্রায় একই। উচ্ছেদ হয়, তবে, রেলওয়ের এক শ্রেণীর কর্মকর্তা এবং স্থানীয় প্রভাবশালী মহলের সহায়তায় দু’চার দিনের মধ্যেই আবার গড়ে ওঠে ঘর, দোকান। বিনিময়ে হয় ২০ হাজার থেকে লাখ টাকার অর্থের লেনদেন।
রেলপথ মন্ত্রী আক্ষেপ করে বললেন, নানা ধরনের প্রতিবন্ধকতার কথা। উচ্ছেদ অভিযানে হামলার শিকার হওয়ার ঘটনা পর্যন্ত ঘটছে বলে জানালেন তিনি। এবার কাঁটাতারের বেড়া দেয়ার সিদ্ধান্ত নিয়ে মাঠে নামার কথা বললেন মন্ত্রী।
এছাড়া বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান এমনকি মুক্তিযোদ্ধা সংসদের নামেও রেলের অনেক জমি স্থায়ী ভাবে বেহাত হয়েছে।

এই বিভাগের আরো খবর

কুতুবদিয়ায় যৌথ সামরিক অনুশীলন চলবে ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত-আইএসপিআর

নিজস্ব প্রতিবেদক: কুতুবদিয়া ও তৎসংলগ্ন এলাকায় ২২ ফেব্রুয়ারী থেকে শুরু হওয়া যৌথ সামরিক অনুশীলন আগামী ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে বলে...

প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রক্রিয়া মার্চে শুরু

নিজস্ব প্রতিবেদক : সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন ও ভোটার করতে নির্বাচন কমিশনের অগ্রগামী দল মার্চে...

সরিয়ে নেয়া হয়েছে ওয়াহেদ ম্যানসনের ভূগর্ভস্থ গুদামের রাসায়নিক

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডের তিনদিন পর ভবনের ভূ-গর্ভস্থ গুদামে থাকা বিভিন্ন ধরনের রাসায়নিকের ড্রাম ও প্যাকে...

প্রতিদিনই ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা বাড়ছে বিভিন্ন জেলার বইমেলায়

ডেস্ক প্রতিবেদন: বাঙালির সংস্কৃতির অবিচ্ছেদ্য এক অংশ মেলা। ভাষার মাস ফেব্রুয়ারিতে বই মেলা যোগ করে বাড়তি আবহ। বইপ্রেমীদের পদচারণায় মুখর...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is