ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

আবারো দখল হয়ে গেছে ঢাকার রেললাইনের দু’পাশের জায়গা

প্রকাশিত: ১০:০১ , ১২ জুলাই ২০১৮ আপডেট: ০৩:৫৬ , ১২ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আবারো দখল হয়ে গেছে ঢাকার রেললাইনের দু’পাশের জায়গা। দোকানপাটসহ তৈরি হয়েছে নানা স্থাপনা। বাড়ছে দুর্ঘটনার আশংকা। উচ্ছেদের পর পরই ফের দখল হয়ে যাওয়া রুটিনে পরিণত হয়েছে। রেল লাইনের দু’ধারে বাড়ি-ঘর, ব্যবসা প্রতিষ্ঠান এমনকি স্থায়ী মার্কেট করার পেছনে জড়িত স্থানীয় প্রভাবশালী মহল। সাথে রেলওয়ের এক শ্রেণীর অসাধু কর্মকর্তা।
মেঝেতে সান বাঁধানো ঘর তুলেই গত ৩৫ বছর রাজধানীর নাখালপাড়ায় বসবাস করছেন হাফিজা বেগম। তার ঘরের মাঝখান দিয়ে গেছে রেল লাইন। যদিও এই লাইনটি পরিত্যক্ত বেশ কিছু বছর।
রেল লাইনের ওপর ঘর তুলে থাকছেন কিভাবে সে প্রশ্নের জবাব দিতে রাজি হননি হাফিজা বেগম। তবে, রাজধানীর শ্যামপুর, জুরাইন, শাহজাহানপুর, মালিবাগ, মগবাজার, কারওয়ানবাজার, তেজগাঁও, নাখালপাড়াসহ উত্তরার পর গাজীপুরের বিভিন্ন অংশে এমন দখলের পেছনে প্রভাবশালীমহল রয়েছে বলে জানালেন বাসিন্দারা।
রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে শুরু করে সারা দেশের রেল লাইনের পাশের চিত্র প্রায় একই। উচ্ছেদ হয়, তবে, রেলওয়ের এক শ্রেণীর কর্মকর্তা এবং স্থানীয় প্রভাবশালী মহলের সহায়তায় দু’চার দিনের মধ্যেই আবার গড়ে ওঠে ঘর, দোকান। বিনিময়ে হয় ২০ হাজার থেকে লাখ টাকার অর্থের লেনদেন।
রেলপথ মন্ত্রী আক্ষেপ করে বললেন, নানা ধরনের প্রতিবন্ধকতার কথা। উচ্ছেদ অভিযানে হামলার শিকার হওয়ার ঘটনা পর্যন্ত ঘটছে বলে জানালেন তিনি। এবার কাঁটাতারের বেড়া দেয়ার সিদ্ধান্ত নিয়ে মাঠে নামার কথা বললেন মন্ত্রী।
এছাড়া বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান এমনকি মুক্তিযোদ্ধা সংসদের নামেও রেলের অনেক জমি স্থায়ী ভাবে বেহাত হয়েছে।

এই বিভাগের আরো খবর

কোটা আন্দোলন ‘বিএনপি-জামায়াতের ধূর্ত পরিকল্পা’: কূটনীতিকদের পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদকঃ সরকার মনে করে, দেশের বর্তমান স্থিতিশীলতা ও অগ্রগতি ব্যাহত করতে চাওয়া ‘বিএনপি-জামায়াতের ধূর্ত পরিকল্পনায়’ পরিণত...

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত রুশনারা আসছেন শনিবার

কূটনৈতিক প্রতিবেদকঃ বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক কীভাবে আরো জোরদার করা যায় তা নিয়ে আলোচনা করতে শনিবার রাতে...

ইসি অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন করতে পারবে: আশাবাদ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ বছরের শেষ দিকে সকল রাজনৈতিক দল, প্রশাসন ও অন্যান্য অংশীদারদের সমর্থনে একটি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is