ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫

2018-11-15

, ৬ রবিউল আউয়াল ১৪৪০

জাপানের বন্যা পরিস্থিতির আরো অবনতি, নিহত ২০০

প্রকাশিত: ০৪:০৯ , ১২ জুলাই ২০১৮ আপডেট: ০৪:০৯ , ১২ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক : জাপানের বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। ভারী বৃষ্টিপাত ও ভূমিধসে  গেল এক সপ্তাহে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় দুইশো জনে। বন্যাদুর্গত এলাকাগুলোতে নিয়োজিত উদ্ধারকর্মীরা প্রতিকূল পরিস্থিতির মধ্যেই চালাচ্ছে উদ্ধার তৎপরতা। এদিকে, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত জাপানের পশ্চিমাঞ্চল। প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে গেল এক সপ্তাহে প্রাণ হারিয়েছে প্রায় দুইশো মানুষ।

গেল বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই বন্যায় এখনো নিখোঁজ রয়েছে অনেকে। বন্যাদুর্গত এলাকাগুলোতে নিয়োজিত উদ্ধারকর্মীরা প্রতিকূল পরিস্থিতির মধ্যেই চালাচ্ছে উদ্ধার তৎপরতা। উদ্ধার অভিযানে অংশ নিয়েছে ৭০ হাজারেরও বেশি সেনা, পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মী।

বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে বহু এলাকা। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে সাড়ে তিন লাখেরও বেশি মানুষ। আর পানির অভাবে রয়েছে দুই লাখেরও বেশি বাসিন্দা। সড়ক ও রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

এদিকে, নিরাপত্তা নিশ্চিত করতে কয়েক লাখ মানুষকে আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এরইমধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। এছাড়া, পূর্ব নির্ধারিত বিদেশ সফরও বাতিল করেন তিনি।

গত ৩৬ বছরে প্রাকৃতিক দূর্যোগে দেশটিতে এটিই সবচে বেশি প্রাণহানির ঘটনা।  

 

এই বিভাগের আরো খবর

সাংবাদিক খাশোগি হত্যার আন্তর্জাতিক তদন্ত দাবি তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি সাংবাদিক খাশোগি হত্যাকান্ড আন্তর্জাতিকভাবে তদন্তের দাবি জানিয়েছে তুরস্ক। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত...

নিটো ওয়ার্ল্ড ট্যুর টেনিস, পুরুষ এককের সেমিফাইনালে জকোভিচ-সিলিচ

ক্রীড়া প্রতিবেদক : নিটো ওয়ার্ল্ড ট্যুর টেনিসে পুরুষ এককে সেমিফাইনালে উঠেছেন নোভাক জকোভিচ ও ম্যারিন সিলিচ। জার্মানির আলেক্সান্ডার...

নিয়ন্ত্রণে আসেনি ক্যালিফোর্নিয়ার দাবানল, নিহত ৫১

আন্তর্জাতিক ডেস্ক: সাতদিন পেরিয়ে গেলেও এখনো নিয়ন্ত্রণে আসেনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দাবানল। স্মরণকালের ভয়াবহ এ দাবানলে প্রাণ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is