ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

জয়ার পর চৌরঙ্গী থেকে সড়ে দাঁড়ালেন প্রসেনজিৎ-যীশু

প্রকাশিত: ০১:২৭ , ১৩ জুলাই ২০১৮ আপডেট: ০১:২৭ , ১৩ জুলাই ২০১৮

বিনোদন ডেস্ক: ১৯৬৮ সালে প্রখ্যাত সাহিত্যিক শংকরের উপন্যাস অবলম্বনে পিনাকি ভূষণ মুখোপাধ্যায় তৈরী করেন ‘চৌরঙ্গী’ সিনেমাটি। মুক্তির ৫০ বছর পর আবারও একই নামে সিনেমাটি রিমেক করার উদ্যোগ নিলেন সৃজিত মুখোপাধ্যায়। আর ছবিটিতে অভিনয়ের জন্য সৃজিত বেছে নিয়েছিলেন জয়া আহসান, প্রসেনজিৎ, যীশু সেনগুপ্ত, অঞ্জন দত্তসহ বর্তমানের নামকরা কিছু শিল্পীকে। কিন্তু চিত্রনাট্যে কিছু অসঙ্গতির কারণে এই ছবি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন জয়া আহসান।

এগুলো সব পুরোন কথা, নতুন খবর হল জয়ার পর এবার সিনেমা থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছেন প্রসেনজিৎ ও যীশু সেনগুপ্ত।

অর্ধশত বছর পর ‘চৌরঙ্গী’ সিনেমার রিমেক করার সিদ্ধান্ত নিয়ে সৃজিত মুখোপাধ্যায় শিল্পীদের বাছাই চূড়ান্ত করে ফেলেন। পরিচালক মনস্থ করেন, ‘করবী গুহ’র চরিত্রে জয়া আহসানকে, শাহজাহান হোটেলের প্রধান রিসেপশনিস্ট ‘স্যাটা বোস’ চরিত্রে প্রসেনজিৎকে, ‘মিসেস পাকড়াশি’ চরিত্রে মমতা শঙ্করকে, ‘কথক শঙ্কর’ চরিত্রে আবির চট্টোপাধ্যায়কে আর ‘অনিন্দ্য পাকড়াশি’র চরিত্রে যীশু সেনগুপ্তকে। গত জুন মাস থেকে শ্যুটিং শুরুর ঘোষণাও দিয়েছিলেন সৃজিত। সেভাবেই সব কাজ গুছিয়ে ফেলেছিলেন তিনি। কিন্তু হঠাৎ ছবিটিতে কাজ না করার সিদ্ধান্ত নেন জয়া। ‘চুম্বন’ দৃশ্যে অভিনয়ে ব্যাপারে আপত্তি জানিয়ে সরে যান তিনি।

জয়া জানান, ‘নতুন “চৌরঙ্গী” তো রিমেক নয়, সমসাময়িক প্রেক্ষাপটে নির্মিত হচ্ছে। চিত্রনাট্য পড়ার পর মনে হয়েছে, ছবিটিতে অনেক বেশি খোলামেলা দৃশ্য থাকছে। এসব বিষয়ে আমার কিছু মানসিক ব্লক আছে। তাই সিদ্ধান্ত নিলাম, এই চরিত্রটি আমি না করি। সৃজিতকে বিষয়টি বুঝিয়ে বলেছি, আমার ব্যাপারটি সে বুঝেছে। দু’জনের আলোচনার মাধ্যমেই ছবি থেকে সরে এসেছি।’

জয়ার পর এখান থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন প্রসেনজিৎ। প্রসেনজিতের মতে, ‘স্যাটা বোস’ চরিত্রে কম বয়সী কেউ অভিনয় করলে তা অনেক বেশি মানানসই হবে। পাশাপাশি শারীরিক অসুস্থতার জন্য ছবিটি করতে পারছেন না যীশু সেনগুপ্ত।

কিন্তু ছবিটি কিছুতেই বন্ধ করতে চাইছেন না সৃজিত মুখোপাধ্যায়। এখন আবার উদ্যোগ নিয়েছে সব কিছু নতুন করে সাজাবার। তবে, ছবিটির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ছবির নতুন নাম ঠিক করা হয়েছে ‘শাহজাহান রিজেন্সি’। যেটি প্রযোজনা করছে সৃজিতের নিজস্ব প্রতিষ্ঠান ম্যাচকট প্রোডাকশন ও শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। আর ছবিটির সংগীত পরিচালনা করছেন বর্তমান সময়ের জনপ্রিয় সংগীত পরিচালক অনুপম রায়।

ছবিটিতে শিল্পী নির্বাচনেও আনা হয়েছে পরিবর্তন। এবার ছবির সঙ্গে যুক্ত হয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, আবির চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, রুদ্রনীল ঘোষ, স্বস্তিকা মুখোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, কাঞ্চন মল্লিক, সুজয় প্রসাদসহ অনেকে। পাশাপাশি পরিবর্তন আনা হয়েছে চিত্রনাট্যে। যেখানে গুরুত্ব দেওয়া হয়েছে সময়কে। বর্তমান আর্থসামাজিক প্রেক্ষাপটকে মাথায় রেখে ছবিটি তৈরি হবে বলে জানিয়েছেন সৃজিত।

 

এই বিভাগের আরো খবর

ফুটবল কোচ হচ্ছেন বলি তারকা অজয়

বিনোদন ডেস্ক: বলিউডের নির্মাতারা এখন ব্যস্ত কিংবদন্তি ব্যক্তিদের জীবনী ভিত্তিক সিনেমা নির্মাণে। পাশাপাশি দর্শকদেরও আগ্রহের শেষ নেই...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is