ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ কাল, বেলজিয়াম-ইংল্যান্ডের লড়াই

প্রকাশিত: ০৮:৩১ , ১৩ জুলাই ২০১৮ আপডেট: ০৮:৩১ , ১৩ জুলাই ২০১৮

স্পোর্টস রিপোর্টার: বিশ্বকাপ ফুটবলে ফাইনালের মহারণের আগে তৃতীয় স্থান নির্ধারণী লড়াইয়ে কাল মুখোমুখি হতে যাচ্ছে সেমিফাইনালে পরাজিত দু’দল বেলজিয়াম ও ইংল্যান্ড। শিরোপা দৌড় থেকে ছিটকে পড়া দল দু’টির এই ম্যাচ খানিকটা আনুষ্ঠানিকতার হলেও জয় দিয়ে ৩য় স্থান নিশ্চিত করেই বিশ্বকাপ মিশন শেষ করতে চাইবে দু’দল। সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে রাত ৮টায় মুখোমুখি হবে বেলজিয়াম ও ইংল্যান্ড। সার্বিক পরিসংখ্যানে ইংলিশরা এগিয়ে থাকলেও সাম্প্রতিক ইতিহাস বেলজিয়ানদের পক্ষে।

বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে শনিবার মুখোমুখি হবে বেলজিয়াম ও ইংল্যান্ড। অন্যতম ফেভারিট হিসেবেই এবারের আসর শুরু করেছিল বেলজিয়াম। গ্র“প পর্বে প্রতিপক্ষের জালে ৯ বার বল পাঠিয়ে এর যথার্থতাও প্রমাণ করেছিলো রেড ডেভিলসরা। গ্র“প চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্ব নিশ্চিত করা বেলজিয়াম কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে দীর্ঘ ৩২ বছর পর শেষ চারে পৌঁছায়।

তবে সেমিফাইনালে ফ্রান্সের কাছে পরাজয়ে শেষ হয়ে যায় দলটির বিশ্বকাপ স্বপ্ন। ১৯৮৬’র পর আবারো শেষ চারেই কাটা পড়ে হ্যাজার্ড-ডি ব্র“ইনে-লুকাকু’র মতো তারকা ফুটবলারে ভরা দলটি। মেক্সিকো বিশ্বকাপেও এই ফ্রান্সের কাছে হেরে ৪র্থ স্থান অর্জনই বিশ্বকাপে বেলজিয়ামের সেরা সাফল্য। এবার অন্তত তৃতীয় স্থান দখল করে নতুন রেকর্ড গড়ার সুযোগ থাকছে রবার্তো মার্টিনেজের শিষ্যদের।

এদিকে, তারুণ্য আর অভিজ্ঞতার মিশেলে দারুণ দল নিয়ে রাশিয়া এসেছিল ইংল্যান্ড। সুইডেনকে হারিয়ে দীর্ঘ ২৮ বছর পর শেষ চারেও পৌঁছায় ১৯৬৬’র চ্যাম্পিয়ানরা। কিন্তু গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে থাকা হ্যারি কেইন আর লিনগার্ড, ডেলে আলীদের কাঁধে সওয়ার হয়ে শিরোপার কাছাকাছি গিয়েও স্বপ্নভঙ্গ হয় ইংলিশদের।

১৯৯০ সালে সেমিতে পশ্চিম জার্মানির কাছে পরাজয়ের পর তৃতীয় স্থান নির্ধারণীর লড়াইয়ে ইতালির কাছেও হেরে গিয়েছিল গ্যারি লিনেকারদের ইংল্যান্ড।

তবে বিশ্বকাপে তৃতীয় স্থান দখলের লড়াইয়ে বেলজিয়ামের তুলনায় পরিসংখ্যানের বিবেচনায় এগিয়ে ইংলিশরা। প্রতিযোগিতামূলক ও প্রীতি ম্যাচে দুই দলের শেষ ১০ ম্যাচে ইংল্যান্ডের ৫ জয়ের বিপরীতে বেলজিয়াম জয় মাত্র ১টি। ড্র হয় ৪টি ম্যাচ। ইংলিশদের বিপক্ষে বেলজিয়ামের একমাত্র জয়টিও এসেছে চলতি বিশ্বকাপের গ্র“প পর্বে। তবে সদ্য অতীত হওয়া এই স্মৃতি নিশ্চয়ই বাড়তি প্রেরণা জোগাবে বেলজিয়ানদের।

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is