ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

শিরোপা জয়ের দুয়ারে ক্রোয়েশিয়া, প্রতিপক্ষ ফ্রান্স, ফাইনাল রোববার

প্রকাশিত: ০৮:৩৮ , ১৩ জুলাই ২০১৮ আপডেট: ০৮:৩৮ , ১৩ জুলাই ২০১৮

স্পোর্টস ডেস্ক: প্যারিসের দুঃখ মস্কোতে ভুললো ক্রোয়েশিয়া। ৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে এসেই সেমিফাইনালে জায়গা করে নিয়েছিলো দেশটি। কিন্তু সেবার ফাইনালে পা রাখা হয়নি। ২০ বছর পর এবার আবারো সেমিতে ক্রোয়েশিয়া। তবে এবার ইংল্যান্ডকে হারিয়ে সে অধরা স্বপ্নই ছুঁলো ক্রোয়েশিয়ার দ্বিতীয় সোনালী প্রজন্মের ফুটবলারা।

১৯৯৮ বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে, স্বাগতিক ফ্রান্সের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতে ডেভন সুকারের গোলে এগিয়ে ক্রোয়েশিয়া। প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নিয়েই ফাইনাল খেলার স্বপ্নে বিভোর ক্রোয়েটরা। কিন্ত ফরাসি ডিফেন্ডার লিলিয়াম থুরামের জোড়া গোলে ধূলোয় মিশে যায় সুকারদের সোনালী প্রজন্মের আশা।

২০ বছর পর মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে আবারো বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া। প্রতিপক্ষ ইংল্যান্ড। লুকা মডরিচ, রাকিটিচ, পেরিসিচদের সমন্বয়ে গড়া দ্বিতীয় সোনালী প্রজন্ম দুই দশক আগের দুঃসহ স্মৃতির পুনরাবৃত্তি ঘটতে দেয়নি। পিছিয়ে থেকেও দুর্দান্ত এক জয়ে নতুন সুর্যোদয় ঘটালো ক্রোয়েশিয়ার ফুটবলে। দু’ দশক আগে প্যারিসের সেইন নদীতে ডুবে যাওয়া স্বপ্ন ভেসে উঠলো মস্কোর মস্কোভা নদীর তীরে।

’৯১ সালে যুগোশ্লাভিয়া থেকে স্বাধীন হওয়ার পর ৯৬ এর ইউরো চ্যাম্পিয়নশিপেই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল ক্রোয়েশিয়া। তবে জার্মানির কাছে হেরে বিদায় নেয় দলটি। এরপর ৯৮ বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়ে হৈচৈ ফেলে দেয় দলটি।

কিন্ত এরপর ২০০২ বিশ্বকাপের গ্র“প পর্ব থেকেই বাদ পড়ে ক্রোয়েটরা। ২০০৪ ইউরো আসরেও গ্র“প পর্ব থেকে বিদায় নেয় দলটি। আর ২০০৬ বিশ্বকাপের গ্র“প পর্ব পেরুতে পারেনি ক্রোয়েশিয়া। .

তবে ২০০৮ ইউরো চ্যাম্পিয়নশিপে আবারো ক্রোয়েট ফুটবলের পালে লাগে হাওয়া। পৌঁছে যায় কোয়ার্টার ফাইনালে। তবে টাইব্রেকারে তুরস্কের কাছে হেরে বিদায় নিতে হয়। এরপর ব্যর্থতার ধারাবাহিকতায় ইউরো ২০১২-এ গ্র“প পর্ব থেকে এবং ২০১৪ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ে ক্রোয়েশিয়া।

২০১৭ সালে দলের দুঃসমেয় কোচের দায়িত্ব নেন কোজ দালিচ। তার কৌশলে রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে দলটি। দালিচের কোচিং ও মডরিচ, রাকিটিচ, পেরিসিচদের সৃষ্টিশীলতায় আবারো সাফল্য খুঁেজ পায় ক্রোয়েশিয়া। এই দ্বিতীয় সোনালী প্রজন্মের ওপর ভর করে এখন বিশ্বজয়ের স্বপ্ন দেখছে মধ্য ইউরোপের দেশটি।

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is