ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

সাংবাদিকদের চোখে বিশ্বকাপ ফাইনাল

প্রকাশিত: ০৯:০৯ , ১৩ জুলাই ২০১৮ আপডেট: ০৯:০৯ , ১৩ জুলাই ২০১৮

রাশিয়ার মস্কো থেকে বিশেষ প্রতিনিধি এস.এম সুমন: রাশিয়া বিশ্বকাপ ফুটবল ছিলো চমকে ভরপুর। বিশ্বের অনেক ফুটবল বিশ্লেষককে চমকে দিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। লুঝনিকির ফাইনালে তাদের প্রতিপক্ষ ফ্রান্স। ফরাসীদের বিপক্ষে ফাইনালে ক্রোয়েশিয়া কেমন করতে পারবে, কতটা সফল হতে পারবে তাই নিয়ে শুরু হয়েছে নানা বিশ্লেষণ। শক্তির বিচারে ফ্রান্সকেই ফাইনালে এগিয়ে রাখছেন তাদের দু’সাংবাদিক। দুই ফরাসী সাংবাদিকের সাথে বিশ্বকাপ ফুটবলের ফাইনাল নিয়ে কথা হয়।

রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে সবার ধারণা ছিলো ফাইনাল হবে লাতিন ও ইউরোপের মধ্য। কিন্তু, সবার ধারণা বদলে এখন অল ইউরোপ ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। ফাইনালে লড়াই মূলত ফ্রান্সের তরুণদের সাথে ক্রোয়েশিয়ার অভিজ্ঞতার। এবারের বিশ্বকাপে এখনো কোন ম্যাচে হারেনি দল দু’টি। কেমন হতে পারে রাশিয়া বিশ্বকাপের অল ইউরোপ ফাইনাল তাই বিশ্লেষণ করেছেন ফরাসী সাংবাদিক অলিভার ফিয়ানি। তার মতে এবারের ফাইনালে ফ্রান্সই এগিয়ে থাকবে।

ফরাসী সাংবাদিক অলিভার ফিয়ানি বলেন, এক যুগ পর বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠেছে ফ্রান্স। এই দলটি খুবই তরুণ। তারা এবার কাউন্টার অ্যাটাকে দূর্দান্ত খেলেছে। বিশেষ করে নক আউট পর্ব, কোয়ার্টার এবং সেমিফাইনালে তারা ঘর সামলে প্রতিপক্ষের রক্ষণভাগে আক্রমণ করেছে। এটি দিঁদিয়ের দেশমের একটি অন্যতম কৌশল। তবে টেকটিক্যালি ফ্রান্স অনেক শক্তিশালী। এটিই তাদের ২০ বছর পর শিরোপা এনে দিতে পারে।

আরেক ফরাসী সাংবাদিক ক্যাথাভান খোরজাস্তান মনে করেন এই ক্রোয়েশিয়ার সাথে ফাইনালে জিততে হলে গ্রিজম্যান, এমবাপ্পেদের সতর্ক  এবং নিঁখুত ফুটবল খেলতে হবে।

ফরাসী সাংবাদিক ক্যাথাভান খোরজাস্তান বলেন, ক্রোয়েশিয়ার এই ফুটবল দলটির পারফরম্যান্স আমাকে একটু অবাকই করেছে। তারা এবার শুরু থেকেই দূর্দান্ত ফর্মে রয়েছে। যদিও তারা একটু ক্লান্ত, টানা তিন ম্যাচে অতিরিক্ত সময় খেলার কারণে। তবে সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে পিছিয়ে পড়েও তারা যেভাবে লড়াই করে ফিরে এসেছে তা সত্যিই প্রশংসনীয়। ফ্রান্সের জন্য ফাইনালটি মোটেও সহজ হবে না। তবে আমি মনে করি তারুণ্যের শক্তি দিয়ে ফ্রান্স বিশ্বকাপ ট্রফি জিতবে। )

১৯৯৮ সালে বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে ফ্রান্সের কাছে হেরেছিলো ক্রোয়েশিয়া।

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is