ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের নির্মাণ কাজ শুরু আজ

প্রকাশিত: ০৯:২৯ , ১৩ জুলাই ২০১৮ আপডেট: ০৮:২৮ , ১৪ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক: রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ কাজ শুরু আজ। এখান থেকে ১২শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হওয়ার কথা রয়েছে। এর আগে উৎপাদনে যাবে প্রথম ইউনিট। দেশের ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল এই বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০২৪ সালে দেশ পাবে ২৪শ’ মেগাওয়াট বিদ্যুত। দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী।

পাবনার রূপপুরে পদ্মা নদীর তীরে প্রায় আড়াইশ একর জমিতে নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এর প্রথম ইউনিটের মূল নির্মাণ কাজ শুরু হয় গত বছর নভেম্বরে। ২০২৩ সালে এই ইউনিটের রিঅ্যাকটর চালু হওয়ার কথা, যেখান থেকে উৎপাদন হবে ১২শ’ মেগাওয়াট বিদ্যুৎ।

প্রথম ইউনিটের নির্মাণ কাজ শুরুর ৮ মাসের মাথায় শুরু হতে যাচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ। এরিমধ্যে পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দ্বিতীয় ইউনিটের নির্মাণ লাইসেন্স ও বিস্তারিত নকশা অনুমোদন দিয়েছে। শনিবার দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ।রাশিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায়আন্তর্জাতিক সব মানদন্ড বজায় রেখেইপারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হচ্ছে বলে জানালেন প্রকল্প পরিচালক।

তিনি জানান, এই বিদ্যুত কেন্দ্রটিতে থাকছে পাঁচ স্তরের নিরাপত্তা বিশিষ্ট অত্যাধুনিক ভিভিইআর প্রযুক্তি। থাকবেআট মাত্রার ভূমিকম্প সহনীয় রুশ উদ্ভাবিত সর্বাধুনিক-থ্রি প্লাস জেনারেশন-পারমাণবিক দু’টি চুল্লি¬।

১ লাখ ১৪ হাজার কোটি টাকার দেশের সর্ব বৃহৎ এই প্রকল্প বাস্তবায়িত হলে বিদ্যুৎ উৎপাদন ও শিল্প খাতে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে জানান প্রকল্প পরিচালক।

 

এই বিভাগের আরো খবর

সাংবাদিক রইসুল বাহার আর নেই

চট্টগ্রাম প্রতিনিধি: মুক্তিযোদ্ধা-সাংবাদিক আ ক ম রইসুল হক বাহার আর নেই। মঙ্গলবার- ১৮ সেপ্টেম্বর দিনগত রাত ১১টায় হৃদযন্ত্রের ক্রীড়া বন্ধ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is