ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫

2018-10-23

, ১২ সফর ১৪৪০

যাদের দিকে চোখ থাকবে আজ

প্রকাশিত: ১০:৪৫ , ১৫ জুলাই ২০১৮ আপডেট: ১০:৪৫ , ১৫ জুলাই ২০১৮

ক্রীড়া প্রতিবেদক : ফ্রান্স ও ক্রোয়েশিয়ার ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপ ফুটবলের ২১তম আসরের। দুই দলের এই মহারণে জয়-পরাজয়ের সাথে থাকছে নানা দলীয় ও ব্যক্তিগত সমীকরণ। ক্রোয়েশিয়াকে হারিয়ে নিজেদের ২য় বিশ্বকাপ শিরোপা থেকে হাত ছোয়া দুরত্বে ফ্রান্স। আর ফরাসিদের হতাশ করে নিজেদের ফুটবল ইতিহাস নতুন করে লেখার সুযোগ ক্রোয়েটদের সামনে। তবে এজন্য দু’দলকেই নির্ভর করতে হবে তাদের তারকা ফুটবলারদের উপর। অপু রায়হানের প্রতিবেদন।

এ যেন মহাযজ্ঞের সমাপ্তি। এক মাসের লড়াই-উত্তেজনা ও নানা ঘটন-অঘটনের মধ্য দিয়ে ফাইনালের মঞ্চে মুখোমুখি ফ্রান্স ও ক্রোয়েশিয়া। অল ইউরোপীয় এই ফাইনালের পথে পারফমেন্সের সাথে øায়ু ধরে রাখার পরীক্ষাও দিতে হয়েছে ফুটবলারদের। আর চক্রের আবর্তনে নতুন ইতিহাসের সাক্ষী হতে প্রস্তুত মস্কোর লুঝনিকি স্টেডিয়ামও।

একযুগ পর বিশ্বকাপ ফুটবলের ফাইনালে খেলবে ফ্রান্স। গ্র“প পর্বে কিছুটা খোলসে ঢাকা থাকলেও নক আউট পর্ব থেকে দুর্দান্ত ফুটবল খেলা ফরাসিরা স্বপ্ন বুনেছেন ১৯৯৮ সালের পর আবারো শিরোপা জয়ের। সে পথে দলটির অন্যতম ভরসা তরুণ এমবাপ্পে আর অভিজ্ঞ গ্রিজম্যান। দু’জনেই এখন পর্যন্ত ৩টি করে গোল করেছেন এই বিশ্বকাপে। সেই সাথে অলিভার জিরুড, পল পগবারা জ্বলে উঠলে হতাশা বাড়বে প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার ।

এদিকে, প্রথমবারের মত বিশ্বকাপ ফুটবলের ফাইনালে উঠা ক্রোয়েশিয়ার সামনে ইতিহাস সৃষ্টির হাতছানি। লুকা মদরিচ, ইভান রাকিটিচরা যে কোন সময় পাল্টে দিতে পারে ম্যাচের চিত্র। গুরুত্বপূর্ণ এই ম্যাচে কোচ জ্লাতকো দালিচের ট্রাম্প কার্ড হতে পারেন মারিও মানজুকিচ ও ডিফেন্ডার লভরেন।

ফাইনালের এই মহারণে চোখ থাকবে দুই গোলরক্ষক হুগো লরিস ও ড্যানিজেল সুবাচিচের দিকে। নিজ দলকে শিরোপা এনে দিতে গোলবারের নিচে ভরসা থাকছে এদের ওপর।

তবে মাঠে না খেললেও লাইম লাইটে থাকবেন ফরাসি কোচ দিদিয়ের দেশম। ফ্রান্স শিরোপা জিতলে ৩য় ব্যক্তি হিসেবে ফুটবলার ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ীদের রেকর্ডে নাম লেখাবেন তিনিও।

 

এই বিভাগের আরো খবর

চমকে পরিপূর্ণ ছিল রাশিয়া বিশ্বকাপ

স্পোার্টস ডেক্স: বিশ্বকাপ ফুটবলের এবারের আসরের শুরুতে বোঝা যায়নি, অপেক্ষায় রয়েছে একগাদা চমক আর পরিবর্তনের ইঙ্গিত। আসর যত এগিয়েছে, একে একে...

বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলের রাজকীয় প্রত্যাবর্তন

স্পোর্টস ডেক্স: বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দলকে রাজকীয় ভাবে বরণ করে নিলো  দেশবাসী। দেশে ফেরার পর তাদের বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। এদিকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is