ঢাকা, রবিবার, ২০ জানুয়ারী ২০১৯, ৭ মাঘ ১৪২৫

2019-01-21

, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪০

মিষ্টি খাবার খেলে ডায়াবেটিস হয় না

প্রকাশিত: ১১:৪৫ , ১৫ জুলাই ২০১৮ আপডেট: ১১:৪৫ , ১৫ জুলাই ২০১৮

স্বাস্থ্য ডেস্ক: মিষ্টি বেশি খেলে ডায়াবেটিস হবে, যাদের মিষ্টি বেশি পছন্দ তাদের এ ধরণের  কথা প্রায়ই শুনতে হয়। তবে  ডায়াবেটিস সম্পর্কে যারা জানেন তাদের কাছে ব্যাপারটা হাস্যকর মনে হতে পারে। কারণ মিষ্টি খেলে ডায়াবেটিস হয় এই ভুল ধারণা নিয়ে অনেকে বসে আছেন।

সবজি, ফল এবং দুগ্ধজাত খাবারে প্রাকৃতিকভাবে শর্করা মেলে, যা খেলে আমাদের শরীরেও শর্করা প্রবেশ করে।
আবার পানীয় বা খাবারে আমরা যে চিনি যোগ করি তা হল ‘অ্যাডেড সুগার’ যার মধ্যে অন্যতম হল চা, কফি বানাতে আমরা যে চিনি ব্যবহার করি। আরেক ধরনের চিনি হল ‘ক্যাস্টার সুগার’ যা প্যাকেটজাত খাবারে লুকিয়ে থাকে।

ডায়াবেটিস ও চিনি:
ডায়াবেটিস দুই ধরনের হয়ে থাকে টাইপ ওয়ান এবং টাইপ টু। দুটোর মধ্যে তফাৎ হল টাইপ ওয়ান ডায়াবেটিসে ইন্সুলিন প্রস্তুতকারী কোষগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার হাতে ধ্বংস হয়ে যায় আর টাইপ টু ডায়বেটিসে অগ্ন্যাশয়ে ইন্সুলিন তৈরি হয়, তবে শরীর তা কাজে লাগাতে পারে না। আর দুটোর কোনোটাই মিষ্টি কিংবা শর্করা খাওয়ার কারণে হয় না।

তবে টাইপ টু ডায়বেটিসের সঙ্গে ‘ওবেসিটি’ বা অতিরিক্ত ওজনের সম্পর্ক রয়েছে। যার কারণ হতে পারে অলস জীবনযাত্রা, অতিরিক্ত জাঙ্কফুড খাওয়া ইত্যাদি। ফলে খাবারে লুকিয়ে থাকা চিনির সঙ্গে টাইপ টু ডায়বেটিসের একটি পরোক্ষ সম্পর্ক থাকে।

তাই মিষ্টিজাতীয় ফাস্টফুড বা পানীয় টাইপ টু ডায়বেটিসের ঝুঁকি বাড়ায়।

“তবে টাইপ টু ডায়াবেটিস এত সহজ নয় আর চিনিই এর একমাত্র কারণ নয়।” বললেন রাজধানীর বারর্ডেম হাসপাতালের সাবেক এই চিকিৎসক ডা. কামরুল।

ডায়াবেটিস রোগীরা কি চিনি খেতে পারবে?
ডায়াবেটিস হলেই যে মিষ্টি জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে তা নয়, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরিমাণ মতো মিষ্টি খাবার খেতে পারেন।
এমনকি রক্তে শর্করার মাত্রা কমে গেলে অনেক সময় চিকিৎসকরাই ’গ্লুকোজ ট্যাবলেট’ দেন।

ওয়ার্ল্ড হেল্থ ওর্গানাইজেশনের মতে, একজন প্রাপ্তবয়স্ক ডায়াবেটিস রোগী যার বডি ম্যাস ইনডেক্সের মাত্রা স্বাভাবিক, সে প্রতিদিন ছয় টেবিল-চামচ চিনি খেতে পারবেন।

এই বিভাগের আরো খবর

ওজন কমানোর পানীয়

ডেস্ক প্রতিবেদন: ওজন কমানোকে যতটা জটিল ভাবি আমরা ঠিক ততটা জটিল আসলে নয়। অতিরিক্ত ওজন নিয়ে যারা চিন্তিত তারা একটি ঘরোয়া পদ্ধতিতে বানানো...

স্বাস্থ্যের যত্নে রসুন

ডেস্ক প্রতিবেদন: রসুন একটি মসলা জাতীয় খাদ্য উপাদান। রান্নার মসলা হিসেবে রসুনের ব্যবহার সৃষ্টির শুরু থেকে চলে আসছে। রান্নায় স্বাদকে...

ঘুমের মধ্যে পায়ে টান পড়ে?

ডেস্ক প্রতিবেদন: হঠাৎ প্রবল যন্ত্রণা। পা সোজা করতে পারছেন না। ভোর রাতে পায়ের পেশিতে টান লেগে আমারা অনেকেই ভুগে থাকি। ফলে অসহ্য যন্ত্রণার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is