ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

পরিবেশ রক্ষায় সকলকে সামিল হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ০২:১০ , ১৮ জুলাই ২০১৮ আপডেট: ০৬:৫৬ , ১৯ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক: নিজ দেশের কথা চিন্তা করে পরিবেশ রক্ষায় সকলকে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও মাসব্যাপি বৃক্ষমেলার উদ্বোধন করে তিনি এ আহ্বান জানান। এ সময় প্লাস্টিকের ব্যবহার বন্ধ করে পাটের ব্যবহার বাড়ানোর পরামর্শ দেন প্রধানমন্ত্রী। সরকারি উদ্যোগের পাশাপাশি দেশের সকল নাগরিককে কমপক্ষে তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০১৮ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৮ এর উদ্বোধন উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানের আয়োজন। অনুষ্ঠানে বন, বন্যপ্রাণী সংরক্ষণ ও বৃক্ষ রোপনের মাধ্যমে সামাজিক বনায়ন আন্দোলনের স্বীকৃতিস্বরূপ ৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে সম্মাননা ও পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদদের স্মরণে সারাদেশের জেলা-উপজেলা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ৩০ লাখ বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি উদ্যোগের পাশাপাশি সাধারণ জনগণকে কমপক্ষে তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানান। পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এখন রাষ্ট্রের সকল নাগরিকের দায়িত্ব বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

সরকারের নানা উদ্যোগের ফলে দেশে বনায়নের পরিমাণ ২২ ভাগে উন্নীত হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশ ও দেশের মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্যে বাংলাদেশ বিশ্বের একমাত্র রাষ্ট্র হিসেবে নিজস্ব অর্থয়নেন ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড গঠন করেছে।  পরিবেশ সংরক্ষণের জন্য অধিদপ্তরের জনবল বৃদ্ধি করা হয়েছে।

রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকা ব্যক্তিরা সচেতনতা না থাকলে পরিবেশ নিয়ে সমস্যায় পড়তে হয়। সুন্দরবনকে রক্ষার জন্য সরকার প্রয়োজনীয় সব ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

পরে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণেএকটি গাছের চারা রোপণ করেন এবং বৃক্ষমেলা ঘুরে দেখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরো খবর

আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধান: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: সামরিক শক্তি নয়, আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে চায় বাংলাদেশ। জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাইকমিশনারকে...

একটি মহল দেশকে জঙ্গি রাষ্ট্রে পরিণত করার চেষ্টা করছে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জঙ্গিবাদ শুধু বাংলাদেশের না, বৈশ্বিক সমস্যা। একটি মহল দেশকে জঙ্গি রাষ্ট্রে পরিণত...

নুসরাত হত্যাকাণ্ডে ফেনীর পুলিশ সুপার ও সোনাগাজীর সাবেক ওসিকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক: মাদ্রাসা ছাত্রী নুসরাত হত্যা মামলায় ফেনীর পুলিশ সুপার ও সোনাগাজী থানার ওসিকে জিজ্ঞাসাবাদ করেছে তদন্ত কমিটি। ওসি...

ব্যতিক্রমী আয়োজনে জন্মদিন পালন করলেন কণ্ঠশিল্পী প্রীতম

নিজস্ব প্রতিবেদক: অটিস্টিক ছেলে-মেয়েদের সাথে ব্যতিক্রমী আয়োজনে নিজের জন্মদিন পালন করলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী প্রীতম আহমেদ। শিল্পীকে কাছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is