ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬

2019-04-24

, ১৮ শাবান ১৪৪০

ঢাকায় জার্মান প্রতিমন্ত্রী, ই-পাসপোর্ট চুক্তি সই আজ

প্রকাশিত: ১০:০৭ , ১৮ জুলাই ২০১৮ আপডেট: ০১:২২ , ১৯ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক: মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) পাশাপাশি ইলেক্ট্রনিক পাসপোর্ট চালুর জন্য বৃহস্পতিবার জার্মানির সাথে ই-পাসপোর্ট চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ।

জার্মান সরকার জানিয়েছে, দুই দেশের মধ্যকার এই সর্ববৃহৎ ব্যবসায়ীক প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের জন্য বায়োমেট্রিক ই-পাসপোর্ট তৈরি ও ব্যবহারের সুবিধা দেয়া হবে।

চুক্তি সইয়ের পাশাপাশি বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করতে বুধবার বিকালে তিন দিনের সফরে ঢাকায় এসে পৌঁছেছেন জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিলস অ্যানিন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি আয়োজিত হবে। এতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও জার্মান প্রতিমন্ত্রী উপস্থিত থাকবেন।

গত ২১ জুন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) আন্তর্জাতিক চাহিদা পূরণে এমআরপির পাশাপাশি ই-পাসপোর্ট চালু অনুমোদন করে। কারণ জার্মানিসহ কিছু দেশ এমআরপি গ্রহণ করে না।

‘বাংলাদেশ ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন’ শীর্ষক এ প্রকল্পটি সরকারি অর্থায়নে ২০১৮ সালের জুলাই থেকে ২০২৮ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করা হবে বলে এক কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন।

প্রতিমন্ত্রী নিলস অ্যানিন প্রথমবারের মতো বাংলাদেশ সফরকালে রোহিঙ্গা সংকটসহ বাণিজ্য, বিনিয়োগ ও উভয় দেশের জন্য গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিষয়গুলো নিয়ে কথা বলবেন।

চুক্তি সইয়ের আগে তিনি পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সাথে আনুষ্ঠানিক বৈঠক করবেন। সেই সাথে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করবেন।

 

এই বিভাগের আরো খবর

চেয়ারপারসনের মুক্তি নিয়ে দর কষাকষির খবর মিথ্যা- বিএনপি 

নিজস্ব প্রতিবেদক : দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে বিএনপি দর কষাকষি করছে, আওয়ামী লীগ নেতাদের এমন বক্তব্যের প্রতিবাদ করেছে...

রাজধানীর চারপাশের নদনদী আগের অবস্থায় ফেরানো হবে : নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ঢাকার চার নদীকে আগের অবস্থায় ফেরাতে সরকার বদ্ধপরিকর, জানালেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সকালে, জাতীয় ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is