ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯, ৩ মাঘ ১৪২৫

2019-01-17

, ১০ জমাদিউল আউয়াল ১৪৪০

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ুন আহমদের প্রয়াণ দিবস

প্রকাশিত: ০১:২০ , ১৯ জুলাই ২০১৮ আপডেট: ০১:২০ , ১৯ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক: জননন্দিত কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের এই দিনে হাজারো ভক্ত অনুরাগীকে কাঁদিয়ে চিরবিদায় নেন বাংলা সাহিত্যাকাশের উজ্জ্বলতম এই নক্ষত্র। উপন্যাস, ছোটগল্প, নাটক, চলচ্চিত্র, চিত্রাঙ্কন ও গান, সৃজনশীলতার প্রায় প্রতিটি শাখায় তার সৃষ্টি স্মরণীয় হয়ে থাকবে বাঙালির  হৃদয়ে।

বর্ষা ঋতু মনে হয় একটু বেশিই প্রিয় ছিল হুমায়ুন আহমেদের। তার সৃষ্টিকর্মে ঘুরে ফিরেই উঠে এসেছে বর্ষার বন্দনা। আবার এই বর্ষাকে সঙ্গী করেই শ্রাবণধারায় সিক্ত হয়ে পরপারে পাড়ি জমিয়েছিলেন বাংলা সাহিত্যের উজ্জল এই নক্ষত্র।

রসায়নের মতো জটিল বিষয়ের সাথে জড়িত হয়েও হুমায়ুন আহমেদের লেখনিতে খুব গুরুত্বের সাথে সরলভাবে ওঠে এসেছে মাটি, মানুষ আর প্রকৃতির নানা বৈচিত্র্য। সৃষ্টি করেছেন হিমু বা মিসির আলীর মতো জনপ্রিয় সব চরিত্র। তার এই সহজ সাবলীল গুনটিই তাকে নিয়ে গেছে বাঙ্গালীর দ্বারে দ্বারে। লেখালেখির পাশাপাশি নাটক চলচ্চিত্র নির্মাণ, সকল ক্ষেত্রেই হয়েছেন দর্শক নন্দিত।

১৯৭২-এ প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ লিখেই হুমায়ুন আহমেদ মনোযোগ কাড়েন সবার। এরপর একে একে শঙ্খনীল কারাগার, অয়োময়, বহুব্রীহি, দূরে কোথাও, ফেরা, কেউ কোথাও নেই, এইসব দিনরাত্রির মতো উপন্যাস লিখে তিনি জয় করে নেন সব শ্রেণীর, সব বয়সের পাঠক হৃদয়। বাংলাদেশ টেলিভিশনের নাটকের স্বর্র্ণযুগের অন্যতম স্রষ্টাও তিনি। সহজভাবে মানুষের সাথে মিশে যাবার অসাধারণ গুণের কথা আজো স্মরণ করেন তার সাথে কাজ করেছেন যারা।

প্রকৃতির প্রতি অনবদ্য ভালোবাসার জন্যই তিনি তৈরি করেছেন নুহাশ পল্লী। প্রকৃতির ছায়া সুনিবিড় এই পল্লীতেই অন্মি শয়ানে স্থায়ী ঠিকানা করে নেন হুমায়ুন আহমেদ। তবে সবার মনিকোঠায় সমানভাবেই সমুজ্জ্বল হয়ে থাকবেন হিমুর স্রষ্টা।

 

 

এই বিভাগের আরো খবর

মধুচন্দ্রিমা শেষে ঘরে ফিরলেন প্রিয়াঙ্কা-নিক দম্পতি

বিনোদন ডেস্ক:  লম্বা মধুচন্দ্রিমা শেষ করে ঘরে ফিরেছেন বলিউড সুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া ও মার্কিন গায়ক নিক জোনাস। দীর্ঘদিন পর ঘরে ফেরার এ...

নতুন সিনেমা নিয়ে ঋত্বিক রোশন

বিনোদন ডেস্ক: গণিতজ্ঞ আনন্দ কুমারের জীবনী নিয়ে নির্মিত হয়েছে বলিউড সিনেমা ‘সুপার থার্টি’। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বলিউডের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is