ঢাকা, মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮, ৬ ভাদ্র ১৪২৫

2018-08-20

, ৮ জিলহজ্জ ১৪৩৯

রাজধানীতে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ, মৃত্যু ৪

প্রকাশিত: ১০:০৫ , ২০ জুলাই ২০১৮ আপডেট: ০৪:২২ , ২০ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৬৮০ জন, এরমধ্যে মারা গেছেন ৪ জন। বিশেষজ্ঞরা বলছেন, চলতি বছর সময়ের আগেই বর্ষা মৌসুম শুরু হওয়ায় ডেঙ্গুরও প্রকোপ বেড়েছে। এতে, মৃত্যু ঝুঁকি কম হলেও রোগীর ভোগান্তি অনেক বেশি। অতিমাত্রায় জ্বর হলেই চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন তারা। সেই সাথে মশার বিস্তার রোধে সচেতন হতে হবে।

অতিরিক্ত জ্বর নিয়ে জুন মাসের প্রথম সপ্তাহে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন ব্যাংক কর্মকর্তা ফারজানা আক্তার। স্বজনরা জানান, হাসপাতালে ভর্তির পর ১২ ব্যাগ রক্ত দেয়া হয় তার শরীরে। কিন্তু ভর্তির পরদিনই চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। চিকিৎসকরা তার পরিবারকে জানান- হেমোরেজিক ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ফারজানা।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইডিসিআর এর দেয়া তথ্যমতে, এ বছর জানুয়ারি থেকে ১৮ জুলাই পর্যন্ত ঢাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬৮০ জন। এরমধ্যে মারা গেছেন ৪ জন। এদের মধ্যে একজন ডেঙ্গু শকড সিনড্রোম ও তিনজন হেমোরেজিক শকডে মারা গেছেন।

হঠাৎ করে জ্বর আসা, প্রচন্ড মাথা ব্যথা, মাংশপেশিতে ব্যথা, বমি হওয়া ডেঙ্গুর প্রধান লক্ষণ। চিকিৎসকরা বলছেন, আগে বর্ষা মৌসুমে ডেঙ্গু হতো। কিন্তু এখন সারাবছরই দেখা যায়। ১০৩/৪ ডিগ্রি জ্বর হলেই চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডাক্তার সানিয়া তাহমিনা ঝরা বলেন, আগের চেয়ে ডেঙ্গুতে মৃতের সংখ্যা কমলেও মানুষের মাঝে সচেতনতা আরো বাড়াতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গুর বাহক এডিস মশা। যা পরিস্কার পানিতে জন্মায়। রোগীকে কামড়ায় দিনের বেলাতেই। সচেতন থাকতে হবে যাতে কোথাও পানি জমে না থাকে। ঘুমানোর সময় মশারী ব্যবহারের পরামর্শ দেন চিকিৎসকরা।

 

এই বিভাগের আরো খবর

লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করলে কঠোর ব্যবস্থা- নৌ মন্ত্রী

নারায়ণগঞ্জ প্রতিনিধি: লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করলে মালিকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান...

গ্রেনেড হামলার বিচার শেষ না হওয়ায় চাঁদপুরের দুই নিহতের পরিবারে ক্ষোভ

চাঁদপুর প্রতিনিধি : ১৪ বছরেও বিচার হয়নি বঙ্গবন্ধু এভিনিউয়ে গ্রেনেড হামলায় নিহত চাঁদপুরের আতিকুল ইসলাম ও কুদ্দুছ পাটোয়ারী নিহতের। দীর্ঘ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is