ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-26

, ২১ রমজান ১৪৪০

ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু

প্রকাশিত: ০২:০৪ , ২৩ এপ্রিল ২০১৭ আপডেট: ০২:০৪ , ২৩ এপ্রিল ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ শুরু হয়েছে আজ রোববার। মাত্র দু’দিন আগে প্যারিসে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে একদিকে ব্যাপক নিরাপত্তা অন্যদিকে প্রবল উত্তেজনা নিয়ে শুরু হয়েছে ভোট গ্রহণ।

ফ্রান্সের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীর সংখ্যা ১১জন। তবে মূল লড়াই হবে মারি লি পেন, ইমানুয়েল ম্যাখঁ, জ্যঁ-লুক মিলনশঁ ও ফ্রাঁসোয়া ফিলোঁর মধ্যে। ডানপন্থি লি পে ও বামপন্থি জ্যঁ-লুক মিলনশঁ অবশ্য জনপ্রিয়তার বিচারে এগিয়ে রয়েছেন বলে জরিপে দেখা গেছে। প্রথম দফার এই নির্বাচনের ফলাফল নিয়ে অনিশ্চয়তাও কম নেই।

প্রথমদিকে ধারণা করা হচ্ছিল কর্মসংস্থান ও অর্থনৈতিক অবস্থা ভোটের মূল প্রভাবক হিসেবে কাজ করবে। তবে গত সপ্তাহের সন্ত্রাসী হামলা নতুন করে নিরাপত্তার বিষয়টি উস্কে দিচ্ছে। এ কারণে এটিও অন্যতম প্রধান নিয়ামক হিসেবে কাজ করছে।  স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আসার পর প্রাক্তন প্রধানমন্ত্রী ও মধ্যডানপন্থী নেতা ফ্রাঁসোয়া ফিলোঁ নির্বাচনী প্রচারণায় বেশ পিছিয়ে ছিলেন। তবে নতুন জরিপে দেখা গেছে তিনি বেশ  এগিয়ে এসেছেন প্রতিদ্বন্দ্বীতায়।

নির্বাচন নির্বিঘ্ন করতে ৭০ হাজার ভোটকেন্দ্রের নিরাপত্তায় প্রায় ৫০ হাজার পুলিশ ও সাত হাজার সেনাসদস্য মোতায়েন করেছে ফরাসি কর্তৃপক্ষ।

আটলান্টিক মহাসাগরের সেন্ট পিয়েরে ও মিকিউলন এবং দক্ষিণ আমেরিকায় অবস্থিত ফরাসি গায়নার ভোটকেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রায় ৪ কোটি ৭০ লাখ ভোটার আজ ভোট দেবে বলে আশা করা হচ্ছে। আজকের প্রথম দফার নির্বাচনে প্রার্থীদের মধ্যে কেউ প্রেসিডেন্ট নির্বাচিত হতে প্রয়োজনীয় সংখ্যক ভোট নিশ্চিত করতে না পারলে আগামী ৭ মে দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হবে। প্রথম দফায় সর্বাধিক ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে তখন।
 

এই বিভাগের আরো খবর

দক্ষিণ কোরিয়ার কান জয়

বিনোদন ডেস্ক: সমালোচকদের মন জয় করে কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে স্বর্ণ পামের দৌড়ে এগিয়ে থাকা ‘প্যারাসাইট’ কান জয় করলো। এ ছবির সুবাদে...

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is