ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

মাছের মড়ক নেত্রকোনা হাওরেও

প্রকাশিত: ০৯:১৩ , ২৩ এপ্রিল ২০১৭ আপডেট: ০৯:১৩ , ২৩ এপ্রিল ২০১৭

নেত্রকোনা প্রতিনিধি: অকাল বন্যায় শস্য হারানোর পর এখন মাছের মড়ক দেখা দিয়েছে নেত্রকোনা জেলার হাওর এলাকাতেও। জীবন ও জীবীকার অবলম্বন হারিয়ে দিশেহারা সেখানকার কৃষক। সংকটের এই সময়ে সরকারকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার অনুরোধ জানালেন নেত্রকোনার হাওর এলাকার কৃষক ও জনপ্রতিনিধিরা। 

টানা বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তলিয়ে গেছে নেত্রকোণার বিস্তীর্ণ হাওর অঞ্চলের বোরোক্ষেত। পানিতে পচে নষ্ট হয়েছে খালিয়াজুরী ও মোহনগঞ্জ উপজেলাসহ বিভিন্ন এলাকার বোরো ফসল। পাশাপাশি পানির নিচে ধান পচে সৃষ্টি হওয়া অ্যামোনিয়া গ্যাসের প্রভাবে ডিঙাপুতাসহ অন্যান্য হাওরগুলোতে দেখা দিয়েছে  মাছের মড়ক। 
 
জেলা কৃষি ও মৎস্য বিভাগের তথ্য অনুযায়ি নেত্রকোণার হাওর এলাকায় এ পর্যন্ত প্রায় ৫৮ হাজার হেক্টর জমির ধান নষ্ট হয়েছে। মাছ মরেছে প্রায় ৮’শ মেট্রিক টন। 
 
শস্য ও মৎস সম্পদ হারিয়ে রীতিমতো দিশেহারা নেত্রকোণার হাওর অঞ্চলের চাষীরা। 

আর মরার উপর খাড়ার ঘা দাঁড়িয়েছে বিভিন্ন এনজিও’র কাছ থেকে নেয়া ঋণের কিস্তি। যা পরিশোধ করতে গিয়ে হিমশিম খাচ্ছে কৃষক। স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, হাওরবাসীর এমন দুর্দিনে সরকারি সহযোগিতা জরুরী।

এদিকে, ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক। 

প্রয়োজনীয় সহযোগিতা পেয়ে সংকট কাটিয়ে আবারো সুদিনের মুখ দেখবেন, এমন আশাতেই বুক বেঁধে আছেন নেত্রকোণার হাওর অঞ্চলের চাষীরা। 


 

এই বিভাগের আরো খবর

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বন্যা অপরিবর্তিত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। আসাম ও বিহারে চলমান বন্যা পরিস্থিতিতে এ পর্যন্ত...

শরীয়তপুর ও ফরিদপুরে পদ্মার ভাঙণ, হুমকিতে গুরুত্বপূর্ণ স্থাপনা

ডেস্ক প্রতিবেদন: উজান থেকে নেমে আসা ঢলে বাড়ছে পদ্মার পানি। ভাঙ্গন দেখা দিয়েছে শরীয়তপুর ও ফরিদপুরে। জাজিরা উপজেলার পুর্ব নাওডোবা গ্রামে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is