ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

2018-10-20

, ৯ সফর ১৪৪০

বীরাঙ্গনা রমা চৌধুরী আর নেই

প্রকাশিত: ১০:০৪ , ০৩ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১০:০৩ , ০৩ সেপ্টেম্বর ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি : না ফেরার দেশে চলে গেলেন একাত্তরের জননী খ্যাত লেখিকা রমা চৌধুরী। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। রমা চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামসহ দেশজুড়ে নেমে এসেছে শোকের ছায়া।

আজীবন সংগ্রামী এক লেখিকার নাম রমা চৌধুরী। মহান মুক্তিযুদ্ধে নিজের নিদারুণ কষ্টের কথা লিখেছেন ‘একাত্তরের জননী’ গ্রন্থে। তিনি ছিলেন জীবন সংগ্রামে আপোষহীন এক নারী।

রমা চৌধুরীর জন্ম ১৯৪১ সালে চট্টগ্রামের বোয়ালখালীর পোপাদিয়া গ্রামে। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। এরপর ১৯৬২ সালে কক্সবাজার বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষিকার দায়িত্ব পালনের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। দীর্ঘ ১৬ বছর তিনি বিভিন্ন বিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর হাতে শারীরিক নিপীড়নের শিকার হয়েছিলেন তিনি। পুড়িয়ে দেয়া হয় তার ঘর-বাড়িসহ সব সম্পত্তি। তবুও জীবনযুদ্ধে হার মানেননি তিনি। শুরু করেন নতুনভাবে পথচলা। লেখিকা হিসেবেও যথেষ্ট খ্যাতি পেয়েছেন রমা চৌধুরী। এ পর্যন্ত ১৮টি বই লিখেছেন তিনি।

উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ নানা শারীরিক জটিলতা নিয়ে গত ১৫ জানুয়ারি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন রমা চৌধুরী। রোববার সন্ধ্যায় শারীরিক অবস্থার অবনতি হলে রাতে তাঁকে লাইফ সাপোর্ট দেয়া হয়। সোমবার ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি।

 

এই বিভাগের আরো খবর

শতাধিক মামলায় এসএ গ্রুপের মালিক

নিজস্ব প্রতিবেদক: দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন ব্যাংক থেকে প্রায় চার হাজার কোটি টাকা ঋণ নিয়ে একটি টাকাও পরিশোধ করেননি চট্টগ্রামের এসএ...

কাঁদলেন জেমস

বিনোদন ডেস্ক: উপমহাদেশের ব্যান্ড সংগীতের কিংবদন্তি গিটারিস্ট ও সংগীত শিল্পী আইয়ুব বাচ্চুর মৃত্যুতে শোকে বিহ্বল হয়ে চোখের পানি ধরে রাখতে...

বৈশাখী টেলিভিশনের বার্তা প্রধান অশোক চৌধুরীর বাবা সুধীর চৌধুরীর শেষকৃত্য সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের বিশিষ্ট সমাজসেবী ও ব্যবসায়ী সুধীর কুমার চৌধুরীর শেষকৃত্য তাঁর গ্রামের বাড়ি পটিয়ায় সম্পন্ন হয়েছে। শুক্রবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is