ফ্রান্সে দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী মাক্রোঁ ও লি পেন

প্রকাশিত: ১০:৩৭, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ১০:৩৭, ০৮ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট কোনো প্রার্থী না পাওয়ায় ফ্রান্সে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট হবে আগামী ৭ মে। রোববার প্রথম দফা নির্বাচনে ৫০ শতাংশের কাছাকাছি ভোট পাওয়ায় চূড়ান্ত প্রতিদ্বন্দ্বিতা হবে মধ্যপন্থী প্রার্থী ইমানুয়েল মাক্রোঁ ও কট্টর ডানপন্থী প্রার্থী মেরিন লি পেনের মধ্যে। 

বিবিসি জানায়, রোববার রাতে ৯৬ শতাংশ ভোট গণনা করা হয়েছে। প্রকাশিত ফলে দেখা গেছে, কোনো প্রার্থীই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেন নি। ম্যাক্রন পেয়েছেন ২৩ দশমিক ৯ শতাংশ ভোট এবং লি পেন পেয়েছেন ২১ দশমিক ৪ শতাংশ। কোন প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় আগামী ৭ মে দ্বিতীয় দফা ভোটের মুখোমুখি হবেন এই দুই প্রতিদ্বন্দ্বী। 

এদিকে, দ্বিতীয় দফা ভোটে ম্যাক্রনের জয়ের সম্ভাবনা বেশি বলে আভাস মিলেছে সর্বশেষ জনমত জরিপগুলোতে। প্রথমবারের মতো নির্বাচনে প্রার্থী হওয়া মাক্রোঁ চুড়ান্তবিজয়ী হলে তিনিই হবেন ফ্রান্সের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। রক্ষণশীল দলের প্রার্থী ফ্রাঁসোয়া ফিঁল পেয়েছেন ১৯ দশমিক ৯ শতাংশ এবং কট্টর বাম প্রার্থী জঁ লুক মেলাঁশোঁ পেয়েছেন ১৯ দশমিক ৪ শতাংশ ভোট। ফিঁল পরাজয় শিকার করে ইমানুয়েল মাক্রোঁকে সমর্থন দেওয়ার ঘোষণা দিয়েছেন।

রাতেই সমর্থকদের উদ্দেশে ইমানুয়েল মাক্রোঁ বলেছেন, ‘আমরা এক বছরে ফরাসি রাজনৈতিক জীবনযাত্রাকে বদলে দিয়েছি।’ এ সময় তিনি জাতীয়তাবাদীদের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান জনগণকে।

প্রাক্তন ব্যাংকার ইমানুয়েল মাক্রোঁ বর্তমান প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ সরকারের অর্থমন্ত্রী ছিলেন। ওঁলাদের দল ত্যাগ করে তিনি নতুন রাজনৈতিক দল করেছেন। এর আগে তিনি কখনোই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন নি। 

এই বিভাগের আরো খবর

স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের আহ্বান কাদেরের

অনলাইন ডেস্ক: করোনা ভাইরাস প্রতিরোধে...

বিস্তারিত
ঈদে ঘরমুখো যাত্রীদের সতর্ক করলেন কাদের

নিজস্ব প্রতিবেদক: ঈদ উপলক্ষ্যে...

বিস্তারিত
ঘর থেকে বের হলে পথেই থাকতে হবে: কাদের

নিজস্ব প্রতিবেদক: করোনা সংক্রমণ...

বিস্তারিত
সরকার প্রতিহিংসায় ভুগছে: রিজভী

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *