চট্টগ্রামে কাল জব্বারের বলীখেলা

প্রকাশিত: ০৪:৩৯, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৪:৩৯, ০৮ অক্টোবর ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে কাল বুধবার অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা। এ উপলক্ষে শহরের লালদীঘি এলাকায় আয়োজন করা হয়েছে বৈশাখী মেলার। এতে দেশের বিভিন্ন স্থান থেকে রকমারি পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। ঐতিহ্যবাহী এই মেলায় ভিড় করছেন দর্শনার্থীরা। 

চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বার স্মৃতি বলী খেলা ও বৈশাখী মেলার আয়োজন শুরু হয়  ১৯০৯ সালে। এরপর থেকে প্রতি বছর বৈশাখে বসছে এ আয়োজন। নগরীর লালদীঘি মাঠে আয়োজিত এ খেলায় অনুষ্ঠিত হয় কুস্তি প্রতিযোগিতা। মূলত ব্রিটিশবিরোধী আন্দোলনের এ অঞ্চলের যুবকদের সংগঠিত করতেই এ উদ্যোগের সূচনা। 

এদিকে, লালদীঘি ময়দানে এ বলী খেলাকে ঘিরে চলছে আরেক ঐতিহ্যবাহী আয়োজন বৈশাখী মেলা। তিনদিনের এ মেলায় এরই মধ্যে মাটি, বাঁশ, বেত ও স্থানীয় কাঁচামালের তৈরি দেশীয় পণ্যের পসরা নিয়ে বসেছেন দোকানিরা। মেলাকে কেন্দ্র করে ঘিরে লালদীঘি প্রাঙ্গণে বাড়ছে ক্রেতা-দর্শনার্থীদের আনাগোনা।

জব্বারের বলীখেলা ও মেলা অনুষ্ঠিত হয় বন্দরনগরীর কেন্দ্রস্থলে আন্দরকিল্লা ওয়ার্ড সংলগ্ন ঐতিহাসিক লালদীঘি ময়দানে। এ ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী এবং বলিখেলা মেলা ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি জামাল হোসেন জানান, ১০৮তম এ আয়োজনকে ঘিরে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে আয়োজকরা। লালদীঘি এলাকা ঘিরে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

স্থানীয় ইতিহাস ও ঐতিহ্যের অপরিহা্য অংশ জব্বারের বলীখেলা এবং একে ঘিরে নানা আয়োজন নিয়ে বরাবরের মতো এবারও উৎসবের আমেজ বিরাজ করছে বন্দরনগরী চট্টগ্রামে।
 

এই বিভাগের আরো খবর

অপহরণের ২ দিন পর শিশু উদ্ধার

মাদারীপুর সংবাদদাতা: গাজীপুর থেকে...

বিস্তারিত
ফরিদপুরে চালু হলো কৃষক বাজার

ফরিদপুর সংবাদদাতা: ফরিদপুরে চালু হলো...

বিস্তারিত
ঝালকাঠির ছৈলার চরে পর্যটন সম্ভাবনা

ঝালকঠি সংবাদদাতা : নানা প্রজাতির...

বিস্তারিত
যশোরে দেখা মিলছে জোনাক পোকার

যশোর সংবাদদাতা : গ্রামবাংলার...

বিস্তারিত
বাগেরহাটে করোনার নমুনা পরীক্ষায় ভোগান্তি

বাগেরহাট সংবাদদাতা: বাগেরহাট জেলায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *