ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-18

, ৯ রবিউল আউয়াল ১৪৪০

পটুয়াখালী উপকূলে গড়া হচ্ছে সবুজ বেষ্টনী

প্রকাশিত: ১০:২১ , ১৩ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১১:৫৯ , ১৩ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা আর পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে উপকূলীয় জেলা পটুয়াখালীতে গত ৫ বছরে প্রায় ১০ লাখ গাছের চারা রোপন করা হয়েছে। বৃক্ষরোপনে অবদান রাখায় এরইমধ্যে প্রধানমন্ত্রীর বৃক্ষ রোপন পুরস্কারও অর্জন করেছে এই জেলা। এছাড়া বিভিন্ন গাছের বীজ সংগ্রহে নতুন এক উদ্যোগ গ্রহন করেছে জেলা প্রশাসন।

প্রতিবছর প্রাকৃতিক দূর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয় পটুয়াখালীর উপকূলীয় এলাকা। এসব দূর্যোগে ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে আবাদী ও অনাবাদী জমিতে নানা জাতের গাছ রোপন করে থাকে এখানকার মানুষ। এই প্রচেষ্টাকে আরো এক ধাপ এগিয়ে নিতে পটুয়াখালী জেলা প্রশাসনের নেতৃত্বে গেল ৫ বছরে প্রায় ১০ লাখ গাছ রোপন করা হয়েছে।

এসব বৃক্ষ রোপনের জন্য বেছে নেয়া হয়েছে স্কুল-কলেজের মাঠ, সড়কের দুই পাশ, বেড়িবাঁধ, জেগে ওঠা নতুন চর এবং সরকারি খালি জায়গা। এছাড়া পরিকল্পনা রয়েছে বঙ্গোপসাগরের বুকে জেগে ওঠা নতুন চর সহ নতুন নতুন এলাকায় বৃক্ষ রোপনেরও।

বৃক্ষরোপনের স্বীকৃতি হিসেবে গত ১৮ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পটুয়াখালী জেলা প্রশাসকের হাতে বৃক্ষরোপন পুরস্কার তুলে দেন। (ছবি পিএম ও ডিসি)। এদিকে, বৃক্ষরোপনের এই ধারা অব্যাহত রাখতে বীজ ব্যাংক স্থাপনের কথা জানালেন জেলা প্রশাসক।

সংশ্লিষ্টরা বলছেন, পটুয়াখালীর মতো সারাদেশেই গাছ লাগানোর এই উদ্যোগ ছড়িয়ে দিতে পারলে রক্ষা পাওয়া যাবে প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে।

 

এই বিভাগের আরো খবর

পারিবারিক বিরোধেই আশুলিয়ায় বাবাকে ফেলে দিয়ে মেয়েকে হত্যা: পুলিশ

সাভার প্রতিনিধি: পারিবারিক বিরোধের জেরেই সাভারের আশুলিয়ায় চলন্ত বাস থেকে বাবাকে ফেলে দিয়ে মেয়েকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is