ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

২৫ বছর ধরে তাঁর একমাত্র আহার গাছের পাতা

প্রকাশিত: ০৯:৩১ , ২৪ এপ্রিল ২০১৭ আপডেট: ০৯:৩১ , ২৪ এপ্রিল ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: ২৫ বছর ধরে তিনি গাছের পাতা খেয়ে যাচ্ছেন। একবারও অসুস্থ হননি। ডাক্তারের কাছে বা হাসপাতালেও যেতে হয়নি। তাঁর নাম মোহাম্মদ বাট, বয়স প্রায় ৫০ বছর। নিবাস পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গুজরানওয়ালা জেলায়।

বাটের পরিবার একসময় এতটাই গরিব ছিল যে স্বাভাবিক খাওয়াদাওয়া পাওয়াই ছিল দুষ্কর। তার উপর বাট কোনও কাজকর্মও করতেন না। সে-অবস্থায় ভিক্ষাবৃত্তির চেয়ে গাছের পাতা খাওয়াকেই শ্রেয় মনে করেছিলেন তিনি। 

মহম্মদ বাট বলেন, "আমাদের পরিবার ছিল ভীষণ গরিব। খাবার যোগাড় করাই ছিল কষ্টসাধ্য। তাই আজ থেকে ২৫ বছর আগে ভিক্ষা করার চেয়ে গাছের পাতা খেয়ে বেঁচে থাকাই সেরা উপায় হিসেবে মনে হয়েছিল। এখন তো গাছের পাতা ও নরম কাঠ খাওয়া আমার অভ্যাস হয়ে গিয়েছে।’" 

বর্তমানে অবশ্য বাট আর বেকার নন। একটি ছোট্ট কাজ করে এখন তিনি দৈনিক ৬০০ টাকা রোজগার করেন। তবুও স্বাভাবিক খাবার খান না। গাছের পাতাই তাঁর নিয়মিত খাদ্য। বাটের প্রতিবেশী গুলাম মহম্মদ বলেন, "কখনও ডাক্তারের কাছে বা হাসপাতালে যেতে দেখিনি বাটকে। আমরা তো অবাক যে গাছের পাতা ও কাঠ খেয়ে কীভাবে একজন সুস্থ রয়েছে। কাজ করতে করতেই ও গাছের পাতা খায়। এলাকায় ভীষণ জনপ্রিয়।"

এই বিভাগের আরো খবর

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বন্যা অপরিবর্তিত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। আসাম ও বিহারে চলমান বন্যা পরিস্থিতিতে এ পর্যন্ত...

আটক ট্যাংকার দ্রুত ছেড়ে দিতে ইরানের প্রতি যুক্তরাজ্যের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: হরমুজ প্রণালী থেকে আটককৃত ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার দ্রুত ছেড়ে দিতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। শনিবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is