২৫ বছর ধরে তাঁর একমাত্র আহার গাছের পাতা

প্রকাশিত: ০৯:৩১, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৯:৩১, ০৮ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ২৫ বছর ধরে তিনি গাছের পাতা খেয়ে যাচ্ছেন। একবারও অসুস্থ হননি। ডাক্তারের কাছে বা হাসপাতালেও যেতে হয়নি। তাঁর নাম মোহাম্মদ বাট, বয়স প্রায় ৫০ বছর। নিবাস পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গুজরানওয়ালা জেলায়।

বাটের পরিবার একসময় এতটাই গরিব ছিল যে স্বাভাবিক খাওয়াদাওয়া পাওয়াই ছিল দুষ্কর। তার উপর বাট কোনও কাজকর্মও করতেন না। সে-অবস্থায় ভিক্ষাবৃত্তির চেয়ে গাছের পাতা খাওয়াকেই শ্রেয় মনে করেছিলেন তিনি। 

মহম্মদ বাট বলেন, "আমাদের পরিবার ছিল ভীষণ গরিব। খাবার যোগাড় করাই ছিল কষ্টসাধ্য। তাই আজ থেকে ২৫ বছর আগে ভিক্ষা করার চেয়ে গাছের পাতা খেয়ে বেঁচে থাকাই সেরা উপায় হিসেবে মনে হয়েছিল। এখন তো গাছের পাতা ও নরম কাঠ খাওয়া আমার অভ্যাস হয়ে গিয়েছে।’" 

বর্তমানে অবশ্য বাট আর বেকার নন। একটি ছোট্ট কাজ করে এখন তিনি দৈনিক ৬০০ টাকা রোজগার করেন। তবুও স্বাভাবিক খাবার খান না। গাছের পাতাই তাঁর নিয়মিত খাদ্য। বাটের প্রতিবেশী গুলাম মহম্মদ বলেন, "কখনও ডাক্তারের কাছে বা হাসপাতালে যেতে দেখিনি বাটকে। আমরা তো অবাক যে গাছের পাতা ও কাঠ খেয়ে কীভাবে একজন সুস্থ রয়েছে। কাজ করতে করতেই ও গাছের পাতা খায়। এলাকায় ভীষণ জনপ্রিয়।"

এই বিভাগের আরো খবর

আক্রান্ত ও মৃত্যু কমেছে যেসব দেশে

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
দিল্লি দখলের পথে পঙ্গপাল!

আন্তর্জাতিক ডেস্ক: একদিকে করোনা...

বিস্তারিত
ব্রাজিল ছাড়া সব দেশেই কমেছে করোনায় মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: লাতিন আমেরিকার...

বিস্তারিত
ভেনিজুয়েলায় পৌঁছেছে ইরানের তেল ট্যাংকার

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *